করোনার জেরে উদ্ভূত পরিস্থিতিতে জারি হওয়া লকডাউনে স্কুল কলেজের পরীক্ষা স্থগিত হয়ে যায়। পূর্বে কেন্দ্রের তরফে শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণীতে পদোন্নতি এবং বোর্ডের পরীক্ষা সংক্রান্ত গুরুত্বপূর্ণ নির্দেশিকা দেওয়া হয়েছিল। আজ মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক শিক্ষার্থীদের সাথে ভিডিও কনফারেন্সের সময় জানান, করোনা পরিস্থিতিতে বিদ্যালয়গুলির গুরুত্বপূর্ণ সময় নষ্ট হওয়ায় শিক্ষার্থীদের থেকে চাপ কমাতে আগামী শিক্ষাবর্ষে স্কুল সিলেবাস কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মন্ত্রকের এক সরকারি বিবৃতিতে বলা হয়,"CBSE শিক্ষাবর্ষের সময়ের ক্ষতির সাথে সাথে পরীক্ষার পাঠ্যক্রমের চাপ হ্রাসের বিষয়ে মূল্যায়ন করবে। বোর্ডের পাঠ্যক্রম নির্বাচক কমিটিগুলি বিভিন্ন পরিস্থিতিতে সিলেবাস হ্রাস করা নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিয়েছে।”

পাশাপাশি আগামী পরীক্ষার জন্য অনেকটা সময় হাতে থাকায় কেন্দ্রীয় মন্ত্রী অভিভাবকদের অনুরোধ করেছেন অযথা পড়ুয়াদের ওপর চাপ সৃষ্টি না করে বর্তমান কঠিন সময় কাটিয়ে উঠতে সাহায্য করার জন্য। 

তিনি বলেছেন,"বর্তমান লকডাউনের সময়গুলি শিক্ষার্থীরা ডিজিটাল শিক্ষায় কাজে লাগাতে পারে। শিক্ষা পোর্টালে বিভিন্ন পরীক্ষার বিষয়বস্তু কয়েকটি ভাষায় দেওয়া আছে যা তাদের সাহায্য করবে। এছাড়াও যেসমস্ত শিক্ষার্থী প্রত্যন্ত এলাকায় থাকার কারনে ডিজিটাল যোগাযোগ ব্যবস্থার সুবিধা থেকে বঞ্চিত, তাদের কথা ভেবে স্কুল ও কলেজের পাঠ্যক্রমগুলি SWAYAM Portal ও SWAYAM Prabha তে দেওয়া হয়েছে। টেলিভিশন বা DTH এর মাধ্যমে এগুলি সম্প্রচার করা যেতে পারে।"