গোটা দেশে জারি হয়েছে চতুর্থ দফার লকডাউন। গ্রিন জোন ও অরেঞ্জ জোনে নিয়ম কিছু শিথিল হলেও কড়াকড়ি থাকছে রেড জোনে। এর আগে বিজ্ঞপ্তি জারি করে আগস্ট-সেপ্টেম্বর নাগাদ কলেজ খোলার কথা ঘোষণা করেছিল স্বরাষ্ট্রমন্ত্রক। এবার স্কুল খোলার বিষয়ে বড়োসড়ো ঘোষণা করলো কেন্দ্র। 


শর্তসাপেক্ষে আগামী জুলাই মাস থেকে স্কুল খোলার অনুমতি দিয়েছে কেন্দ্র। অবশ্য প্রথম দিকে ছোটদেরকে বাড়িতেই থাকতে হচ্ছে। অর্থাৎ প্রথম থেকে সপ্তম শ্রেণীর পড়ুয়াদের জন্য এখনই খুলছে না স্কুল, অষ্টম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারা আসতে পারবে স্কুলে। 


তবে জানানো হয়েছে উপস্থিতির হারে শিথিলতা থাকবে। অর্থাত্‍ ৩০ শতাংশ উপস্থিতিকেও গ্রাহ্য করতে হবে স্কুলগুলিকে।


গত ১৬ই মার্চ থেকে স্কুল বন্ধ রয়েছে গোটা দেশ জুড়ে। প্রায় দু মাসের ওপর বন্ধ স্কুল কলেজ ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান। অভিভাবকদের সংশয় দূর করতেই কেন্দ্র জানিয়েছে আগামী জুলাই মাস থেকে জোন ভিত্তিক স্কুলগুলি খোলা হবে। অর্থাত্‍ প্রথমে গ্রিন জোনের স্কুল খোলা হবে। তারপরে ধীরে ধীরে অরেঞ্জ ও সবশেষে রেড জোনের স্কুল খোলা হবে। 


রিপোর্ট জানাচ্ছে, প্রাথমিক শ্রেণীর পড়ুয়ারা লকডাউনের নিয়মকানুন মেনে চলতে পারবে না। তাই বাড়ি থেকেই পড়াশোনা চালাতে হবে তাদের। স্কুলগুলি পুরোপুরি খুলে গেলে পরবর্তী নির্দেশ পেয়ে তাদের স্কুলে পাঠাতে পারেন অভিভাবকরা।