করোনা সংক্রমণের জেরে দীর্ঘ দুমাস ধরে বন্ধ যাত্রীবাহী ট্রেন। এবার আরম্ভ হতে চলেছে রেল পরিষেবা। রেল মন্ত্রক জানিয়েছে ১লা জুন থেকে আরম্ভ হচ্ছে রেল পরিষেবা। তবে থাকছে কিছু নিয়ম বিধি। সেসব মানলেই রেল যাত্রা করা যাবে। 

শুক্রবার থেকে খুলছে রেলের রিজার্ভেশন কাউন্টার। এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি বৃহস্পতিবার রাতে প্রকাশ করেছে ভারতীয় রেল।

মঙ্গলবার টুইটে কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন ১ জুন থেকে ২০০টি নন-এসি বিশেষ প্যাসেঞ্জার ট্রেন চলবে।  শুধুমাত্র আইআরসিটিসি-র ওয়েবসাইট বা অ্যাপ থেকে টিকিট কাটা যাবে। স্টেশনের সমস্ত টিকিট বুকিং কাউন্টার বন্ধ থাকবে। তবে এবার আরও একধাপ এগিয়ে রিজার্ভেশন কাউন্টার খোলার সিদ্ধান্ত নিয়েছে রেল। 

বৃহস্পতিবার টুইট করে কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, শুক্রবার থেকেই খুলছে রিজার্ভেশন কাউন্টার। এজেন্ট ও কমন সার্ভিস সেন্টার থেকেও করা যাবে টিকিট বুকিং বলে জানান তিনি। 

পাশাপাশি। জানা গেছে ২৫তারিখের পর পুরোনো বাতিল টিকিটের মুল্য দেওয়া হবে। উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক শুভানন চন্দ জানিয়েছেন, শুক্রবার থেকে উত্তর-পূর্ব সীমান্ত রেলের ২৯টি স্টেশনে ২৯টি রিজার্ভেশন কাউন্টার খুলবে। আপাতত কাউন্টারগুলিতে শুধুমাত্র সংরক্ষিত টিকিট দেওয়া হবে। 

তিনি আরও জানান,  ২৫ তারিখের পর থেকে যে কাউন্টারগুলি খুলবে তাতে পুরনো কেটে রাখা বাতিল ট্রেনের রিফান্ডের টাকা দেওয়া শুরু হবে।