করোনার কারনে চলা লকডাউনে দেশের নানা রাজ্য থেকে পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে স্পেশাল ট্রেন, বাসের বন্দোবস্ত করেছে কেন্দ্র। সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে রাজ্যগুলোও। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গেছে, ট্রেনে বা বাসে যাঁদের ঠাঁই মেলেনি, তাঁরা পায়ে হেঁটেই বাড়ির পথে রওনা হয়েছেন। এদিন এমনই একটি দলের সঙ্গে কথা বললেন রাহুল ।

শনিবার দিল্লি থেকে ট্রাকে চাপিয়ে শ্রমিকদের নিয়ে যাওয়া হচ্ছিল তাদের গন্তব্যে। সুখদেব বিহার ফ্লাইওভারে ট্রাকটি থামে। কয়েকজন পরিযায়ী শ্রমিক গিয়ে বসে ফুটপাতে। হঠাৎ, তাঁদের সামনে হাজির কংগ্রেসের নেতা তথা প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। দিল্লির ফুতপাতে বসে পরিযায়ী শ্রমিকদের সঙ্গে কথা বললেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী । 

লক ডাউনের জেরে আটকে থাকা শ্রমিকদের জন্য বহুবার সুর চড়িয়েছেন রাহুল। দুঃখপ্রকাশ করেছেন তাঁদের করুন চিত্র দেখে। এদিন, তিনি সরজমিনে কিছু শ্রমিকের সাথে দেখা করে তাঁদের দুঃখ- দুর্দশার কথা শুনলেন। 

শনিবার দুপুরে মুখে সাদা মাস্ক পড়ে বিধিমতো সামাজিক দূরত্ব রেখে ফুটপাতেই ঘর ফিরতি শ্রমিকদের কাছে জানতে চাইলেন তাঁদের সমস্যার কথা । জানতে চান, সমস্যা কোথায় হচ্ছে।লকডাউনের মধ্যেই কেনই বা তাঁরা এত কষ্ট করে বাড়ি ফিরতে চাইছেন।

মহেশ কুমার নামে এক শ্রমিক বলেছেন, "রাহুল গান্ধিজি আমাদের সঙ্গে দেখা করতে এসেছিলেন। কী অসুবিধা আমাদের জানতে চেয়েছেন। ওকে বললাম, আমরা খিদের জ্বালায় মরছি। কোথাও কাজ নেই। প্রায় দু'মাস আমাদের এভাবেই চলছে।" 

তবে রাহুল গান্ধি এসে ওদের অভিযোগ শুনেছেন, সে কারণে কংগ্রেস সাংসদকে ধন্যবাদ জানাতে ভোলেননি পরিযায়ী শ্রমিকরা।