গোটা দেশজুড়ে লকডাউন চললেও শর্তসাপেক্ষে বেশ কিছু নিয়ম শিথিল করা হয়েছে। এর সাথে সাথে পয়লা মে থেকে ব্যাঙ্ক, রেল, পিএফ, রান্নার গ্যাস পবৃতির ক্ষেত্রে কিছু নিয়ম বদলে যাচ্ছে। বিমান ও রেল পরিষেবা বন্ধ থাকলেও, পরিস্থিতি স্বাভাবিক হলে এই নিয়মগুলি কার্যকর হবে। একনজরে দেখে নিন পরিবর্তনগুলি:

১) স্টেট ব্যাঙ্কের ক্ষেত্রে সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে এক লক্ষ টাকা পর্যন্ত ফিক্সড ডিপোজিটে সুদ কমে ৩.৫০% হল। এক লক্ষ টাকার ওপরে ফিক্সড ডিপোজিটে সুদ মিলবে ৩.২৫%।

২) পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক তাদের ডিজিটাল ওয়ালেট বন্ধ করে দিলেন পয়লা মে থেকে। এই ওয়ালেট ব্যবহারকারীরা IMPS এর মাধ্যমে টাকা ট্রান্সফার করতে পারবেন। তবে PNB জানিয়েছে এই ওয়ালেটে জিরো ব্যালান্স হলেই অ্যাকাউন্টটি বন্ধ করা যাবে।

৩) পেনশন ভোগীদের জন্য খুশির খবর দিল EPFO। তারা জানিয়েছে মে মাস থেকে প্রায় ৬ লক্ষ ৩০ হাজার পেনশনভোগী পেনশনের পুরো টাকাই পাবেন।

৪) ভর্তুকিহীন এলপিজি গ্যাসের দাম কমানো হয়েছে। ১৪.২ কেজি এলপিজি গ্যাসের দাম ১৬২.৫ টাকা কমে ৫৮১.৫০ টাকা হয়েছে। ১৯ কেজি এলপিজি গ্যাসের দাম ২৫৬ টাকা কমে ১০২৯.৫০ টাকা হয়েছে।

৫) প্রতিবার ব্যবহারের পর এটিএমকে স্যানিটাইজ করতে হবে যাতে সংক্রমন না ছড়ায়। নাহলে সেটি সিল করে দেওয়া হবে। 

৬) ট্রেন পরিষেবা চালু হলে রিজার্ভেশন চার্ট তৈরির ৪ ঘন্টা আগে পর্যন্ত যাত্রীরা বোর্ডিং স্টেশন বদলাতে পারবেন যা আগে ২৪ ঘন্টার সময় ছিল। যদি কোনো যাত্রী বোর্ডিং স্টেশন পরিবর্তন করার পর টিকিট বাতিল করেন তাহলে তিনি টিকিটের মূল্য ফেরত পাবেন না।

৭) পয়লা মে থেকে এয়ার ইন্ডিয়ার নতুন নিয়মে টিকিট বাতিল করার জন্য দিতে হবে না কোনো অতিরিক্ত চার্জ। যদিও সেই শর্ত প্রযোজ্য হবে যদি টিকিট বুকিং এর ২৪ ঘন্টার মধ্যে তা বাতিল করা হয়।