করোনা সংক্রমণের জেরে সারা দেশে চলছে লক ডাউন। লক ডাউনের জেরে দেশের বিভিন্ন রাজ্যে আটকে রয়েছে ভিন রাজ্যের মানুষ। সেই সকল পরিযায়ী শ্রমিকদের নিজ রাজ্যে ফেরাতে উদ্যোগ নিয়েছে কেন্দ্র থেকে রাজ্যগুলিও। পরিযায়ী শ্রমিকদের ফেরানো নিয়ে বিস্তর বিতর্কের মধ্যেই নয়া নির্দেশিকা জারি রেল দপ্তরের। ফাঁকা ফাঁকা করে ট্রেন না চালিয়ে পুরোপুরি যাত্রী বোঝাই করেই ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল। 

এতদিন সামাজিক দুরত্ব বজায় রাখতে একটি ট্রেনে মোট ১২০০ জন যাত্রী নিয়ে চালানো হচ্ছিল। কিন্তু সোমবার রেল জানিয়ে দিল, পরিযায়ী শ্রমিকদের দ্রুত ঘরে ফেরানোর জন্য এখন থেকে ১২০০-র জায়গায় ১৭০০ জন অর্থাত্‍ মোট আসনসংখ্যার সমান যাত্রী বহন করবে ট্রেনগুলি। এছাড়াও যাত্রাস্থল থেকে গন্তব্যস্থল পর্যন্ত তিনটি স্টপিজ দেবে রেল বলেই জানা গেছে। যা আগে যাত্রাস্থল থেকে একটি নির্দিষ্ট স্থান পর্যন্ত নিয়ে যেত। 

রেলের দাবি, রাজ্য সরকারগুলির অনুরোধেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে পরিযায়ী শ্রমিকরা অনেক তাড়াতাড়ি ঘরে ফিরতে পারবেন। তবে অনেকেই আশঙ্কা করছেন, রেলের এই সিদ্ধান্তের ফলে সামাজিক দুরত্বের বিধি বিঘ্নিত হবে। যা বিপজ্জনক হয়েও দাঁড়াতেও পারে।