CBSE উত্তরপত্রের মূল্যায়ন, ৩০০০ স্কুলে মূল্যায়নকেন্দ্র

করোনা আবহে CBSE এর বড় পরীক্ষা মাঝপথে স্থগিত হয়ে গিয়েছিল। দশম শ্ৰেণীর পরীক্ষা বাতিল হলেও দ্বাদশ শ্রেণীর বাকি ২৯ টি প্রধান বিষয়ের পরীক্ষা আগামী ১-১৫ জুলাইয়ের মধ্যে নেওয়া হবে হবে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক।

এদিকে রবিবার থেকে পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নের প্রক্রিয়া শুরু করতে চলেছে বলে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে। আর এই মূল্যায়নের জন্য ৩০০০ স্কুলকে মূল্যায়নকেন্দ্র (Evaluation Centre) হিসেবে নির্দিষ্ট করা হয়েছে। এইসব স্কুলের যোগ্য মূল্যায়নকারীদের দ্বারা উত্তরপত্রের মূল্যায়ন করা হবে। প্রায় দেড় কোটিরও বেশী উত্তরপত্র মূল্যায়নের জন্য ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে শিক্ষকদের কাছে। সম্পূর্ণ প্রক্রিয়াটি ৫০ দিনের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে।

কেন্দ্রীয় মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক শনিবার জানিয়েছেন,"৩০০০ বিদ্যালয়কে মূল্যায়নের জন্য অনুমতি দেওয়া হয়েছে। তিনি আশা প্রকাশ করেছেন যে শিগগিরই ১৭৩টি বিষয়ের প্রায় দেড় কোটি উত্তরপত্র মূল্যায়ন করা হবে।

এই ৩০০০ স্কুল থেকে এই উত্তরপত্রগুলি মূল্যায়নকারীদের পাচ্ছে পাঠানো হবে এবং আগামীকাল থেকে মূল্যায়ন শুরু হবে। শিক্ষকরা বাড়ি থেকেই মূল্যায়ন করবেন এবং আমরা ৫০ দিনের মধ্যে প্রক্রিয়াটি সম্পন্ন করতে সক্ষম হবে।"