picture credit: pib

ভারতীয় চিকিৎসা অনুসন্ধান পরিষদ ICMRপশ্চিমবঙ্গের একটি প্রতিষ্ঠানের তৈরি সার্স-কোভ-২ ভাইরাল আরএনএ শনাক্তকরণ কিটকে স্বীকৃতি দিয়েছে। 


কেন্দ্রের বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণা দপ্তরের অনুমোদনপ্রাপ্ত, আইএসও – ১৩৪৮৫ স্বীকৃত জৈব প্রযুক্তির রিএজেন্ট (বিক্রিয়ক) তৈরির এই সংস্থাটি ডায়াগশিওর এনসিওভি-১৯ ডিটেকশন অ্যাসে নামে এই কিটটি তৈরি করেছে। 


দেশে যখন কোভিড – ১৯-এ সংক্রমিতদের নমুনা পরীক্ষা করার ক্ষেত্রে সমস্যা দেখা দিচ্ছে, তখন এই কিটটি নমুনা পরীক্ষায় গতি আনবে বলে মনে করা হচ্ছে। 


ICMR ১ মে, তাদের ওয়েবসাইটে এসংক্রান্ত তথ্য দিয়েছে। সংস্থাটি জানিয়েছে, ২০১১৫কে১২৭৮ এবং ২০১১৫কে১২৫১ ব্যাচ নম্বরের কিটগুলি কোভিড সংক্রমণের নমুনা পরীক্ষার জন্য ব্যবহার করা যাবে। 
পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগণার বাকরাহাটের জিসিসি বায়োটেক ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের তৈরি এই কিটটির দাম মাত্র ৫০০ টাকা। ৯০ মিনিটের মধ্যে এটি ১০০ শতাংশ ভাইরাসকে শনাক্ত করতে পারে। 


এই কিটে ভাইরাস শনাক্তকরণের যে উপাদানটি ব্যবহার করা হয়েছে, সেটি ভাইরাসের নিউক্লিক অ্যাসিডকে চিহ্নিত করতে পারে। করোনা ভাইরাসের জোর করে লুকিয়ে থাকার ক্ষমতাও এই বিক্রিয়ক বানচাল করে দিতে পারে। তার ফলে এই কিট ব্যবহার করে ভুল রিপোর্ট পাওয়ার কোনো সম্ভাবনা নেই। যাদের শরীরে ভাইরাল লোড খুব কম, বা যারা সদ্য সংক্রমিত হয়েছেন, এই কিট তাদের শরীরেও ভাইরাসের উপস্থিতির প্রমাণ দেবে। 


সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই কিটটি উদ্ভাবন করতে একদল তরুণ গবেষক দিন-রাত এক করে কাজ করেছেন। এই কিট ব্যবহারের ফলে করোনা সংক্রমণের নমুনা পরীক্ষার খরচ অনেকটাই কমে যাবে। এর জন্য নমুনা পরীক্ষা লক্ষ লক্ষ মানুষের আয়ত্বের মধ্যে চলে আসবে। এখন আর বিদেশ থেকে আমদানি করা কিটের ওপর নির্ভর করতে হবে না। 


SOURCE: PIB