করোনার জেরে ভিনরাজ্যে আটকে থাকা শ্রমিকরা ঘরে ফিরতে শুরু করেছেন। ফলে, স্বাভাবিক ভাবেই বাড়ছে চিন্তা। এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাংবাদিক বৈঠক করে জানান, পাঁচ রাজ্য থেকে ফেরা পরিযায়ী শ্রমিকদের কোয়ারাইন্টিনে থাকা বাধ্যতামূলক। মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, দিল্লি, গুজরাত এবং তামিলনাড়ু- এই পাঁচ রাজ্য থেকে ফিরলেই কোয়ারেন্টাইনে থাকতেই হবে। 

মমতা জানিয়েছেন, কোয়ারেন্টাইন সেন্টার হিসেবে বিভিন্ন স্কুলকে ব্যবহার করা হবে। ৩০ জুন পর্যন্ত রাজ্যের সমস্ত স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ফলে আপাতত ভিন রাজ্য থেকে ফেরা বিপুল সংখ্যক পরিযায়ী শ্রমিকদের স্কুল বাড়িগুলিতেই রাখা হবে। ১৪ দিন বাদে তাঁদের স্বাস্থ্য পরীক্ষা করানো হবে। পাশাপাশি, মুখ্যমন্ত্রীর অভিযোগ পরিযায়ী শ্রমিক যারা ফিরছেন তাঁদের বেশিরভাগেই করোনা পজিটিভ। 

১ বছর অতিক্রম করলো সংবাদ একলব্য। আপনাদের সহযোগিতায় এভাবেই এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখে। প্রতিটা মুহূর্তে আপনাদের সাথে থাকার দৃঢ় অঙ্গীকার সংবাদ একলব্য’র। আপনার আশেপাশে ঘটেচলা ঘটনা জানান আপনি, আপনিই আপনার এলাকার মুখপত্র। আমাদের ফেসবুক পেজে SMS করুন ঘটনার বিবরণ ছবি/ভিডিও সহ।

আমাদের ফেসবুক পেজের টপ ফ্যানদের মধ্যে লাকি কয়েকজনকে প্রতিমাসে দেওয়া হবে উপহার। তাই নিয়মিত লাইক-কমেন্ট-শেয়ার করুন।


তিনি জানিয়েছেন, পরিযায়ী শ্রমিকদের বিষয়টি দেখভালের জন্য জেলায় জেলায় টাস্ক ফোর্স তৈরি হয়েছে। থানার আইসি, বিডিও-রা টাস্ক ফোর্সে থাকবেন। তাঁদের উপরই পরিযায়ী শ্রমিকদের কোয়ারেন্টাইনে রাখা এবং নজর রাখার দায়িত্ব থাকবে। এই পাঁচটি রাজ্য বাদ দিয়ে যাঁরা অন্যান্য রাজ্য থেকে ফিরবেন, তাঁদেরও ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে বলে জানিয়েছেন মমতা।

মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, দিল্লি, গুজরাত এবং তামিলনাড়ু- এই পাঁচ রাজ্য করোনার থাবা ভয়াল। তাই, এই রাজ্যগুলি থেকে আসা পরিযায়ী শ্রমিকদের নিয়ে কোনও ঝুঁকি নিতে চায় না রাজ্য।