আজ রাত ৮টায় জাতির উদ্দ্যেশে ভাষনে চতুর্থ পর্যায়ের লক ডাউন আগামী ১৮ই মে শুরু হবে বলেই ইঙ্গিত দিলেন প্রধানমন্ত্রী। ১৭ মে শেষ হচ্ছে তৃতীয় দফার লকডাউন। তারপর দেশ জুড়ে কী নিয়ম জারি হতে পারে, তা শীঘ্রই জানানো হবে বলে জানালেন মোদী। মঙ্গলবার জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে তিনি বলেন, ‘১৮ মে-র আগেই নতুন লকডাউনের নিয়ম জানিয়ে দেওয়া হবে।’

গতকাল রাজ্য গুলির মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রীদের কাছে পরামর্শ চেয়েছেন প্রধানমন্ত্রী। মুখ্যমন্ত্রীদের পরামর্শ নেওয়ার পর পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবে কেন্দ্র। গতকালের বৈঠকে পশ্চিমবঙ্গসহ চারটি রাজ্য লক ডাউন বাড়ানোর পক্ষে সওয়াল করেছে বলেই জানা গেছে। 

লক ডাউন বাড়লেও বেশ কিছু বিষয়ে ছাড় দিতে চলেছে কেন্দ্র বলেই ইঙ্গিত দিলেন তিনি। ১৭ মে শেষ হচ্ছে তৃতীয় দফার লকডাউনের মেয়াদ। সেক্ষেত্রে তার আগেই নতুন করে লকডাউনের মেয়াদ বাড়াতে পারেন প্রধানমন্ত্রী। তবে কবে ঘোষণা করবেন মোদী, সেই বিষয়ে জানা যায় যায়নি। প্রধানমন্ত্রী জানিয়েছেন রেড জোনগুলিতে কোনও শিথিলতা আনা যাবে না লকডাউনে। তবে অরেঞ্জ ও গ্রিন জোনে আরও শিথিলতা আনার ভাবনা চিন্তা করা হচ্ছে। রাজ্যগুলির মতামত জানার পর সে বিষয়ে বিস্তারিত জানানো হবে বলেই জানা গেছে।