করোনা মোকাবিলায় দেশজুড়ে চলছে লক ডাউন। লক ডাউনের তৃতীয় দফা শেষ হওয়ার পূর্বেই মঙ্গলবার জাতির উদ্দ্যেশে ভাষন দিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জাতির উদ্দ্যশে ভাষনে দেশবাসীর জন্য ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করলেন তিনি। ভারতের জিডিপির ১০ শতাংশের কাছাকাছি এই প্যাকেজ। দেশের উন্নতিতে গতি আনবে বলেই জানালেন প্রধানমন্ত্রী। 

ক্ষুদ্র, মাঝারি শিল্প-সহ একাধিক ক্ষেত্রে সুবিধা দেবে এই বিশেষ প্যাকেজ। দেশের প্রতিটি ক্ষেত্রের উপর নজর দিয়েই এই প্যাকেজ তৈরি করা হয়েছে বলেই জানালেন তিনি। জমি, শ্রম, নগদের জোগানের জন্য এই প্যাকেজ তৈরি করা হয়েছে। সংগঠিত, অসংগঠিত সব শ্রেণির মানুষের জন্য এই প্যাকেজ। ২০২০ সালে ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ, আত্মনির্ভর ভারত অভিযান নাম দিয়ে এই প্যাকেজ ঘোষণা করলেন তিনি। এই প্যাকেজে দেশের সব শ্রেণির মানুষ সুবিধা পাবেন।

এদিন তিনি বলেন, "দেশবাসীর জন্য ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ। যা ভারতের জি ডি পির ১০% এর সমান। এই আর্থিক প্যাকেজ ওই সব শ্রমিকদের জন্য যারা এই মহামারী মোকাবিলায় লড়াই করে যাচ্ছে। এই প্যাকেজ সব নাগরিকদের জন্য যারা নিয়মানুসারে কর প্রদান করে আসছে। আত্মনির্ভর ভারত রিলিফ প্যাকেজ। এই আর্থিক প্যাকেজ দেশের শ্রমিক, ক্ষুদ্র শিল্প যারা দেশের আয়করে বিশেষ ভূমিকা পালন করে তাঁরা লাভবান হবে l যা আগামী দুই তিন দিনে অর্থমন্ত্রী বিস্তারিত জানাবেন l সমস্ত দিক বিবেচনা করে আর্থিক প্যাকেজে অনেক ব্যবধান রাখা হয়েছে। এই প্যাকেজ মধ্যবিত্তদের জন্যে যারা আয়কর দেন l যা ক্ষুদ্র ব্যবসায়ীদের উৎসাহ দেবে। কুলি, ঠেলাওয়ালা, শ্ৰমিক এই সংকটে অনেক কষ্ট সহ্য করেছে। ওখান আমাদের কর্তব্য তাদের জন্য কিছু করার। সংগঠিত বা অসংগঠিত শ্রেণির শ্রমিক হোক সবার জন্যই আর্থিক প্যাকেজে সুবিধা দেওয়া হয়েছে।" 

কোন কোন ক্ষেত্রে এই প্যাকেজের সুবিধা মিলবে বুধবারই তা জানাবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।আত্মনির্ভর ভারতের ভাবনায় নয়া দিগন্ত তৈরি করবে এই বিশেষ আর্থিক প্যাকেজ, এমনই দাবি প্রধানমন্ত্রীর।