বিশ্বের জনপ্রিয় সামাজিক মাধ্যম গুলির অন্যতম ফেসবুক। ঘণ্টার পর ঘণ্টা যেমন আড্ডা মারতে মানুষ বেছে নিয়েছে ফেসবুক আবার ব্যবসা ও কাজের জন্যও ফেসবুককে আপন করেছে মানুষ। তবে, কিছু কিছু মানুষের কু-কর্মের ফলে ভুয়ো খবর বা আপত্তিকর লেখা, ছবি, ভিডিও ছড়িয়ে পড়ছে। এবার, ভুয়ো খবর বা আপত্তিকর লেখা, ছবি, ভিডিও ছড়িয়ে পড়া রুখতে কঠোর পদক্ষেপ নিল ফেসবুক। ২০১৮ সালেই ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ এই ধরনের একটি প্যানেল গঠনের পরিকল্পনার কথা জানিয়েছিলেন। বুধবার তা বাস্তবায়িত হয়েছে বলে ঘোষণা করল ফেসবুক। 
ফেসবুকের তরফে স্পষ্ট বলা হয়েছে, এই বোর্ড কখনওই বাকস্বাধীনতায় হস্তক্ষেপ করবে না। অনলাইন পুলিশি করাও উদ্দেশ্য নয়। যাতে কোনও হিংসা, ঘৃণা না ছড়ায় সেটাই নিশ্চিত করতে এই পদক্ষেপ। এবার থেকে যে লেখা, ছবি বা ভিডিওতে আপত্তি রয়েছে বলে মনে করবে এই বোর্ড তা সরিয়ে দেবে ফেসবুক থেকে। তার জন্য আলাদা মেকানিজমও আনছে ফেসবুক। তার ফলে আর গণরিপোর্টের অপেক্ষা করতে হবে না। তার আগেই সোশ্যাল মিডিয়া থেকে সরিয়ে ফেলা হবে বিতর্কিত পোস্টটি।

২০ সদস্যের বোর্ড গঠন করেছে ফেসবুক। এই বোর্ডে রয়েছেন বিভিন্ন দেশের বিভিন্ন ক্ষেত্রের মানুষ। ডেনমার্কের প্রাক্তন প্রধানমন্ত্রী থেকে সাংবাদিক, সমাজকর্মী, মানবাধিকার কর্মীরা রয়েছেন এই বোর্ডে। আগামী দিনে এই স্বাধীন বোর্ডে ৪০ জন পর্যন্ত সদস্যকে নেওয়া হতে পারে বলেই জানা গেছে।