আগামী ১৭ই মে শেষ হচ্ছে দেশে তৃতীয় দফা লকডাউনের মেয়াদ। তাঁর আগেই রাজ্যগুলির মুখ্যমন্ত্রী ও প্রধানমন্ত্রীর বৈঠক হয় গতকালই। বৈঠকে মুখ্যমন্ত্রীদের কাছ থেকে পরবর্তী পদক্ষেপের জন্য পরামর্শ চেয়েছেন কেন্দ্র। এদিকে, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলা রূপরেখা গঠনে আজ বিকেলেই বৈঠকে বসতে চলেছেন বলে সূত্রের খবর। 

আজ বিকেলে নবান্ন সভাঘরে তিনি জেলাশাসক, পুলিশ সুপার এবং জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে আলোচনা করবেন। রাজ্যের সামগ্রিক করোনা পরিস্থিতি, পরবর্তী পদক্ষেপ, কোন কোন ক্ষেত্রে ছাড় দেওয়া যায় এসব বিষয় নিয়ে আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে। 

সোমবার প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছিলেন বিশেষ প্রয়োজনে কিছু কিছু আর্থিক ক্ষেত্রে কাজকর্ম কিছুটা স্বাভাবিক করার পক্ষে পশ্চিমবঙ্গ। তবে লকডাউন চালিয়ে যাওয়ায় রাজ্য প্রশাসনের কোনও আপত্তি নেই আপাতত। পশ্চিমবঙ্গ ছাড়াও তিনটি রাজ্য লকডাউনের পক্ষে মত দিয়েছিল। 

পশ্চিমবঙ্গের ক্ষেত্রে আর কোন কোন বিষয়ে ছাড় দেওয়া যায়, তা ঠিক করতেই মূলত আজকের বৈঠক। মুখ্যসচিব রাজীব সিনহা জেলাগুলি থেকে দুপুরের মধ্যে সর্বশেষ পরিস্থিতির রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন। বিকেলে মুখ্যমন্ত্রীর ভিডিও কনফারেন্সে সেই রিপোর্ট দেখেই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।