করোনার জেরে চলছে লক ডাউন। লক ডাউনের জেরে কর্মহীন মানুষ। অনেকেই আটকে আছে ভিন রাজ্যে অনেকেই ভিন জেলায়। কাজ বন্ধের জেরে তাঁদের দুবেলা দুমুঠো খাবার জোগানেও ব্যর্থ। এমন পরিস্থিতিতে তাঁদের পাশে দাঁড়াচ্ছে বিভিন্ন সংস্থা। প্রচারের আলোয় না এসে CIRCLE সংস্থাও করোনা মহামারির প্রথম থেকেই বহু দুঃস্থ- অসহায় পরিবারের পাশে থেকেছে। তাঁদের দুবেলা দুমুঠো খাবার সরবরাহের চেষ্টা করেছে। করোনা পরিস্থিতি ছাড়াও বিভিন্ন সময় দুঃস্থ- অসহায় মানুষদের পাশে থেকেছে CIRCLE। উল্লেখ্য, গত জানুয়ারী মাসে ১০-১২জন দুঃস্থ ছাত্র-ছাত্রীর হাতে বই তুলে দেয় এই সংস্থা।

সীমান্তবর্তী শহর দিনহাটার বড় আটিয়াবাড়ি এলাকায় রাজ্যেরই মুর্শিদাবাদ জেলা থেকে বেশ কয়েকজন মানুষ আটকে রয়েছে। লক ডাউনে ঘরে বসে, খাবারের অভাব সাথে সাথে টাকারও। ঘরে ফেরার মতো ব্যবস্থাও নেই তাঁদের। তাঁদের ক্ষুধার্ত পেটে কিছুটা স্বস্তি দিতে সাহায্যের হাত বাড়িয়ে দিল ওকড়াবাড়ী এলাকার সংস্থা CIRCLE। 

সংস্থার CFO দীপক বর্মন জানান, ৫টি পরিবারের মোট ১৪জন লোক রয়েছে এখানে। যারা কর্মসূত্রে বহু দিন থেকেই এখানে রয়েছে। কিন্তু লক ডাউনের জেরে কাজ বন্ধ তাঁদের। 

এদিন, সংস্থার তরফে তাঁদের চাল, ডাল, আলু, সয়াবিন, তেল, পেঁয়াজ, মশলা, লঙ্কা ও সাবান দেওয়া হয়। জানা গেছে, তাঁরা সকলেই পরিবার নিয়ে রয়েছেন এখানে। পাশাপাশি, করোনা মোকবিলায় সচেতন বার্তা দেন তাদেরকে। 

CIRCLE এর COO আব্দুল রফিক জানান, বিগত দিনেও সংস্থার তরফে এনাদের সাহায্য করা হয়েছে। কর্মহীন হয়ে বেশ কয়েকদিন ধরে না খেয়েই দিন কাটাচ্ছেন এনারা। তাঁদের সাহায্যের হাত বাড়াতে পেরে আমরা খুশি। 

ভিন জেলা থেকে আসা মানুষেরা জানাচ্ছে, তাঁরা অন্য জেলায় আটকে থাকলেও তাঁদের কাছে কোনও সরকারী সাহায্য আসেনি। কোনও রকম সহযোগিতা তাঁরা পাচ্ছে না। এই সংস্থার তরফ থেকে অনেকটা সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ায় তাঁরা খুশি। 

CIRCLE এর MD & CEO আরিফ হোসেন জানান, সরকার ভিন রাজ্যে আটকে থাকা মানুষদের ফেরাতে উদ্যোগী হয়েছে। কিন্তু, নিজ রাজ্যেই বিভিন্ন জেলায় আটকে রয়েছে অনেকেই, তাঁদের নিয়ে কি সিদ্ধান্ত হয়েছে জানা নেই। তবে, লক ডাউনের জেরে এই কর্মহীন মানুষেরা টাকা পাচ্ছে না, খাবার নেই। তাঁদের পর্যাপ্ত পরিমান খাবার দিতে না পারলেও কিছুটা দেওয়া হল। আগামিদিনে আমরা আবারও তাঁদের পাশে থাকার চেষ্টা করবো। তবে সরকারী কোনও সুবিধা বা রেশন মারফত সহযোগিতা পেলে তাঁরা বেশি উপকৃত হবে।