করোনা আবহে আতঙ্কের পারদ বাড়িয়ে দিয়েছে ঘূর্ণিঝড় আমপান। আবহাওয়া দফতরের তথ্য অনুসারে, বুধবার সকালে দিঘা-হাতিয়ার মাঝে আছড়ে পড়বে এই সুপার সাইক্লোন। বুধবার দিনভর তাণ্ডব চালাতে পারে এই ঝড় বলেই মনে করা হচ্ছে। এমন পরিস্থিতিতে রাজ্যবাসীকে সতর্ক করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কাল বেলা বারোটা থেকে পরশু সকাল ১০টা পর্যন্ত ঘর থেকে না বেরনোর পরামর্শ দেন তিনি। 

সাধারণ মানুষকে সচেতন করতে চলছে মাইকিং। কলকাতায় যেন কেউই ঘর থেকে না বেরোয় তা সুনিশ্চিত করতে রাজ্যকে ইতিমধ্যেই অ্যাডভাইসরি পাঠিয়েছে আবহাওয়া দফতর। 

মঙ্গলবার আমপান নিয়ে নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আশঙ্কা প্রকাশ করে বলেন, ‘আয়লার থেকেও ভয়ঙ্কর হতে পারে ঘূর্ণিঝড় আমফান। ইতিমধ্যেই ৩ লক্ষ মানুষকে নিরাপদ জায়গায় সরানো হয়েছে। আমফান মোকাবিলায় মুখ্যসচিবের নেতৃত্বে গঠিত টাস্ক ফোর্স কাজ করছে।’

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘মরার উপর খাঁড়ার ঘায়ের মতো এই ঘূর্ণিঝড়। আমফান ঝড়ে কী হবে কেউ জানে না। মুখ্যসচিবের নেতৃত্বে টাস্ক ফোর্স কাজ করছে। পুলিশের নীচুতলাতেও সমুদ্র তীরবর্তী এলাকার বাসিন্দাদের সতর্ক করতে বলা হয়েছে।’

আমপান মোকাবিলায় জোরদার তৎপরতার সঙ্গে কাজ করছে রাজ্য সরকার। উপকূলের জেলাগুলিতেও মানুষকে সতর্ক করার কাজ করে চলেছে রাজ্য সরকার।