ALL INDIA WEATHER FORECAST

ভারতের আবহাওয়া দফতরের জাতীয় আবহাওয়া পূর্বাভাস কেন্দ্র (IMD) আগামী পাঁচ দিনের জন্য সর্বভারতীয় আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে। পূর্বাভাসে বলা হয়েছে- পশ্চিমি ঝঞ্ঝা এবং উত্তর-পশ্চিম ভারতের পূর্ব দিক থেকে বাতাসের সঙ্গে ঘূর্ণিঝড়ের সম্ভাবনার কারণে পরবর্তী ৩৬ ঘন্টার মধ্যে পশ্চিম হিমালয় অঞ্চল এবং উত্তর-পশ্চিমের সমতলে বিচ্ছিন্ন ভাবে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সঙ্গে প্রবল বজ্র বিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে ১২ মে’র পরে তা কমে যাবে।

IMD আরও জানিয়েছে- ১৪ মে থেকে একটি নতুন পশ্চিমি ঝঞ্ঝা পশ্চিম হিমালয় অঞ্চলকে প্রভাবিত করার সম্ভাবনা রয়েছে- যার দরুন ১৪ মে থেকে পরের ১-২ দিনের জন্য এই অঞ্চল এবং পার্শ্ববর্তী সমতলে বজ্র বিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে।

বিচ্ছিন্ন ভাবে নিম্নচাপের কারণে আগামী ৪-৫ দিনের মধ্যে মধ্য ও দক্ষিণ উপদ্বীপ অঞ্চলে বজ্রবিদ্যুৎসহ ঝড়ের সম্ভাবনা রয়েছে। আগামী ২৪ ঘন্টায় কেরল ও তামিলনাড়ুর এবং ১৩ ও ১৪ মে কেরল ও উপকূলীয় কর্ণাটকের বিভিন্ন স্থানেও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

উত্তর-পূর্ব ভারতের আসাম, মেঘালয় ,নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরার বিভিন্ন জায়গায় আগামী ৪-৫ দিনের মধ্যে প্রবল  বৃষ্টির সঙ্গে ঝড়ো বাতাসের সম্ভাবনা রয়েছে। পূর্ব ভারতেও আগামী পাঁচ দিনের মধ্যে ঝড়ো বাতাস ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

source: pib