NCERT has developed an Alternative Academic Calendar for all the stages of school education
লকডাউনে অনেকদিন থেকে বন্ধ স্কুল। আগামী জুনে খোলার কথা বললেও বর্তমান করোনা পরিস্থিতিতে তা আদৌ সম্ভব কিনা বলা মুশকিল। এই অবস্থায় ছাত্রছাত্রী, অভিভাবক থেকে শুরু করে শিক্ষক-শিক্ষিকা সকলেরই একটাই চিন্তা দীর্ঘদিন স্কুল বন্ধের কারণে কিভাবে শেষ হবে সিলেবাস। তাই শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য বিশেষ গাইডলাইন দিল কেন্দ্র। 

শনিবার মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের তরফে এই গাইডলাইন ঘোষণা করা হয়। এই লকডাউনে বাড়িতে বসেই যাতে ছাত্রছাত্রীদের শিক্ষায় ব্যস্ত রাখা যায়, সঠিক সময়ে সিলেবাস শেষ করা যায় তারই একটি বিকল্প ক্যালেন্ডার তৈরি করে দেওয়া হয়েছে এই গাইডলাইনে।


কেন্দ্রের তরফে বলা হয়েছে, হোমওয়ার্ক বা অ্যাসাইনমেন্টে বিশ্বাস করেনা কেন্দ্র। কারন এতে শিক্ষার আনন্দ থাকে না, থাকে কাজ শেষ করার তাড়া। তাই শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করে অন্যভাবে সিলেবাস শেষ করার ওপর জোর দিচ্ছে কেন্দ্র। এই বিকল্প ক্যালেন্ডারে বিষয়ভিত্তিক চ্যাপ্টার উল্লেখ করে সপ্তাহ অনুযায়ী প্ল্যানিং করা আছে।

এছাড়াও পরিস্থিতি স্বাভাবিক হলেও শিক্ষার্থীদের সুরক্ষার কথা মাথায় রেখে স্কুলগুলিতে সোশ্যাল ডিস্ট্যান্সিং চালিয়ে যেতে হবে বলে জানিয়েছেন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল। তিনি বলেন, এতদিন বিদ্যালয়গুলিতে পড়ুয়ারা যেভাবে বসতো সেটার পরিবর্তন করা হবে। নিরাপদ দূরত্ব বজায় রাখতে কিভাবে বসানো যায় সেটা নিয়ে আলোচনা চলছে।