করোনা পরিস্থিতিতে লক ডাউনের জেরে ভিন রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের ফেরাতে ১০৫টি ট্রেনের ব্যবস্থা করছেন বলে জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লক ডাউনের জেরে ভিন রাজ্যে আটকে থাকা শ্রমিকরা অন্নের সন্ধানে ব্যর্থ হয়ে বাড়ির ফেরার কাঁতর আর্তি বারেবারে চোখে পড়ছে। এমনকি উপায়হীন হয়ে পায়ে হেটেই বহু পরিযায়ী শ্রমিক পাড়ি দিয়েছে ঘরের দিকে। এমন পরিস্থিতিতে দুর্ঘটনার স্বীকারও হয়েছে অনেকে। কিছুদিন আগেই কেন্দ্র- রাজ্য সংঘাত হয়েছে পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে। এদিকে, কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরীও পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর জন্য মুখ্যমন্ত্রীকে একাধিকবার আর্জি জানিয়েছেন। 

এদিন, পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর লক্ষ্যে ১০৫টি ট্রেনের ব্যবস্থা করেছেন বলে টুইট করে জানালেন মুখ্যমন্ত্রী। এদিন মুখ্যমন্ত্রী টুইটে লেখেন, 'দেশের বিভিন্নপ্রান্তে আটকে থাকা মানুষ, যাঁরা বাংলায় ফিরতে চান তাঁদের সাহায্যের অঙ্গীকার মেনে অত্যন্ত খুশি সঙ্গে জানাচ্ছি যে, আমরা ১০৫টি স্পেশাল ট্রেনের বন্দোবস্ত করেছি। আগামী দিনে এই স্পেশাল ট্রেনগুলি বাংলায় ফিরতে চাওয়া মানুষদের নিয়ে রাজ্যের বিভিন্ন জায়গায় আসবে।'

মুম্বই, দিল্লি, বেঙ্গালুরু, হায়দরাবাদ, নয়ডা, জয়পুর, কোঝিকোড়, থানে, চেন্নাই, পুনে, সুরাত, লখনউ, ইন্দোর, তিরুবনন্তপুরম, জলন্ধর-সহ বিভিন্ন স্টেশন থেকে বাংলার বিভিন্ন স্টেশনে পৌঁছবে এই বিশেষ ট্রেনগুলি। অন্যদিকে দেশের বিভিন্ন রাজ্য থেকে যাত্রী নিয়ে বিশেষ এই ট্রেনগুলি বাংলার হাওড়া, আসানসোল, বর্ধমান, দুর্গাপুর, খড়গপুর, ডানকুনি, মালদা টাউন, নিউ জলপাইগুড়ি, কৃষ্ণনগর, বহরমপুর, নিউ কোচবিহার স্টেশনে পৌঁছবে। পাশাপাশি মুখ্যমন্ত্রী একটি ওয়েবসাইটও জানিয়েছেন যার মাধ্যমে সবরকম তথ্য পাওয়া যাবে। 

https://www.wb.gov.in/pdf/Train_Schedule.pdf এই ওয়েবসাইট থেকেই সবরকম তথ্য মিলবে।