credit:scroll

করোনা সংক্রমণ রুখতে দেশ জুড়ে ২১ দিনের লক ডাউন চলছে। জন সাধারন গৃহবন্দি। এরপরেই রেশন থেকেই বিনামূল্যে মালপত্র দেওয়ার কথা ঘোষণা করে সরকার। রীতিমতো রেশন দেওয়ার পর্ব শুরু হলেও একের পর এক অভিযোগে জর্জরিত রেশন ব্যবস্থার একাংশ। 

ইতিমধ্যেই কিছু কিছু রেশন ডিলারের বিরুদ্ধ উঠতে শুরু করে অভিযোগ। বিনামূল্যে দেওয়া রেশনের ওজনে কারচুপি, কখনও যে পরিমাণ রেশন প্রাপ্য তার থেকে কম পরিমাণ রেশন দেওয়া ইত্যাদি অভিযোগ উঠতে শুরু করেছে। 

এছাড়াও, ডিলারদের অভিযোগ নেতারা ত্রাণের নামে জোর করে রেশন থেকে মাল নিচ্ছে। আর সেই তালিকায় থাকছে মূলত চাল, ডাল। আর রেশনের সেই সমস্ত মালপত্র ত্রাণের নামে বিলি চলছে বলেই অভিযোগ উঠছে। তাছাড়াও, সদ্য তৃণমূলের এক কাউন্সিলারের বিরুদ্ধেও চাল লুটের অভিযোগ উঠেছে। 

লক ডাউনের মধ্যেই এই ধরনের অভিযোগ ওঠায় খাদ্য ভবনে ডিলারদের নিয়ে বৈঠক করেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তিনি জানান, আপাতত প্রত্যেক দিনেই খোলা থাকবে রেশন। প্রতি চারটি রেশন দোকান মিলে একজন করে পর্যবেক্ষক নিযুক্ত করা হবে। এপ্রিল মাসের মাল পৌঁছে গেছে রেশন দোকানে, খুব তাড়াতাড়ি মে মাসের মালও পৌঁছে যাবে। 

তিনি বৈঠকে জানান, এখন পর্যন্ত ২৫ জন ডিলারের বিরুদ্ধে অভিযোগ এসেছে। লক ডাউন উঠলেই তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে বলে জানান তিনি। প্রয়োজনে লাইসেন্স বাতিল করার হুমকিও দেন তিনি। সাথে সাথে এদিন তিনি দুটি নম্বর প্রকাশ করেন। যে দুটি নম্বরে ফোন করে রেশন নিয়ে প্রশ্ন ও অভিযোগ জানানো যাবে। নম্বর দুটি হল 18003455505 ও 1967 । যেকেউ রেশন নিয়ে কোনও কিছু জানতে ও অভিযোগ জানাতে পারবে এই দুই নম্বরে।