করোনা যুদ্ধে জয় লাভের চেষ্টায় দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ধাপে ধাপে বৈঠক করেই আসছেন। ২০ মার্চ প্রথম বৈঠকে, ভাইরাস নিয়ে তাদের মতামত জানায় আটটি রাজ্য, স্থানীয় স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ এবং স্বাস্থ্যকর্মীদের উন্নতি করা নিয়ে আলোচনা হয়। ২ এপ্রিল, দ্বিতীয় বৈঠকে, লকডাউন শেষ হলে, সেই পরিস্থিতি মোকাবিলা করা নিয়ে আলোচনা হয়। ১১ এপ্রিল, তৃতীয় বৈঠকে, লকডাউন বাড়ানোর পক্ষে মতামত দেন ১৩টি রাজ্যের মুখ্যমন্ত্রী। পরবর্তী বৈঠক ২৭শে এপ্রিল সোমবার। 

৩রা মে পর্যন্ত আপাতত জারি আছে লক ডাউন। করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলা আগামী দিনে কোন পথে এগবে, তা নিয়ে সোমবার সকালে সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্সিং করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চলতি লকডাউন ‘ধাপে ধাপে’ তুলে নেওয়ার বিষয়টি আলোচনায় গুরুত্ব পেতে পারে বলে সূত্রের খবর। এর আগে দেশবাসীর কথা ভেবে ধাপে ধাপে বেশ কিছু বিষয়ে ছাড় দিয়েছে কেন্দ্র, তবে এবার পুরোপুরি ছাড় দিয়ে লক ডাউন উঠছে নাকি লক ডাউনে বাড়িয়ে ধাপে ধাপে উঠবে সে বিষয়ে এই বৈঠকের পরেই ঘোষণা করবে প্রধানমন্ত্রী বলে সূত্রের খবর।

কেন্দ্রের থেকে রাজ্যগুলি আর্থিক প্যাকেজের দাবি জানাতে পারে বলেও মনে করা হচ্ছে, এছাড়াও রাজকোষ সম্পর্কিত আইনের সংশোধনেরও দাবি উঠতে পারে। যেহেতু বর্তমান পরিস্থিতিতে ত্রাণের ব্যাপক প্রয়োজন এবং বিশ্বব্যাপি ছড়িয়ে পড়া অতিমারীর মোকাবিলায় বড় অঙ্কের টাকা খরচ হবে, ফলে, রাজকোষ ঘাটতির সম্ভাবনা রয়েছে।

নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে যুক্ত হতে ক্লিক করুন পাশের লিঙ্কে


নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন পাশের লিঙ্কে

নিয়মিত আপডেট পেতে আমাদের whatsapp গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন পাশের লিঙ্কে



এছাড়াও পরীক্ষার কিট এবং চিকিৎসকদের সুরক্ষা নিয়েও আলোচনা হতে পারে। সকাল ১০টায় শুরু হবে ভিডিও কনফারেন্স, সেখানেই লকডাউন বাড়ানো নিয়ে পর্যালোচনা হবে। কীভাবে পর্যায়ক্রমে পরবর্তী পদক্ষেপ করা যায়, তা নিয়েও আলোচনা হবে ভিডিও কনফারেন্সে।