চণ্ডীগড়: করোনাভাইরাসে বিকল্প ঔষধ দিয়ে পিজিআই চন্ডীগড় একটি বড় সাফল্য পেয়েছে। পিজিআই চন্ডীগড় দাবি করেছে যে করোনার বিকল্প ওষুধ হিসাবে যে পরীক্ষা শুরু হয়েছিল তা ইতিবাচক ফল পেয়েছে। পিজিআই ছয় রোগীর কুষ্ঠরোগে চিকিত্সার জন্য প্রদত্ত মাইকোভ্যাক্টেরিয়াম ডাব্লু (এমডাব্লু) ভ্যাকসিনটি প্রয়োগ করেছে, যার ইতিবাচক প্রভাব দেখা গেছে।

হাসপাতালের দাবি, করোনার চিকিৎসার সময় যে রোগীদের অক্সিজেনের প্রয়োজন ছিল, তাদের ০.০৩ মিলি মেগাওয়াট ভ্যাকসিন ইনজেকশন দিয়ে অনেক উন্নতি করেছিলেন। হাসপাতালটি বলেছে যে চিকিত্সকরা এই রোগীদের উপর টানা তিন দিন এই ওষুধ ব্যবহার করেছিলেন এবং দেখা গেছে যে রোগীর উপর ভ্যাকসিনের ব্যবহার একেবারেই নিরাপদ এবং ইতিবাচক। তারা জানান এই ওষুধটি কুষ্ঠরোগ, যক্ষ্মা এবং নিউমোনিয়ার রোগীদের ক্ষেত্রেও আগে ব্যবহার করা হয়েছিল এবং ওষুধের ব্যবহার তাদের মধ্যেও নিরাপদ ছিল। এখন ড্রাগটি করোনার রোগীদের জন্যও কার্যকর বলে প্রমাণিত হয়েছে।

নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে যুক্ত হতে ক্লিক করুন পাশের লিঙ্কে
নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন পাশের লিঙ্কে
নিয়মিত আপডেট পেতে আমাদের whatsapp গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন পাশের লিঙ্কে

গত সপ্তাহেই পিজিআই চণ্ডীগড়কে করোনার ভাইরাসের ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়ালের জন্য কেন্দ্রীয় সরকার নির্বাচিত করেছিল। কাউন্সিল অফ সায়েন্স অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর) কুষ্ঠরোগে ব্যবহৃত করোনভাইরাস সম্পর্কে মাইকোভ্যাক্টেরিয়াম ডাব্লু (এমডাব্লু) ভ্যাকসিনের ক্লিনিকাল পরীক্ষার অনুমতি দিয়েছিল।

source: link

fact check: