লকডাউন এর জন্য এ রাজ্যের স্কুল গুলি প্রায় তিন মাস বন্ধ থাকবে, আগামী ১১ জুন বিদ্যালয় খোলার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী ।  ১১ই জুন স্কুল খোলার কথা থাকলেও পরিস্থিতি কবে থেকে স্বাভাবিক হবে তা এখনো অনিশ্চিত। ইতিমধ্যে প্রথম পর্যায়ক্রমিক পরীক্ষা বাতিল হয়েছে ,দ্বিতীয় পর্যায়ক্রমিক পরীক্ষা হবে কি না তা নিয়ে চিন্তিত সবাই। এই পরিস্থিতিতে শিক্ষাবর্ষ দুমাস পিছিয়ে দেওয়ার আবেদন জানাল রাজ্যের  একটি শিক্ষক সংগঠন All Post Graduate Teachers' Welfare Association. 

এই সংগঠনের দাবি-

(১) শিক্ষাবর্ষ পরিবর্তনঃ
করোনা পরিস্থিতিতে দীর্ঘ শিক্ষাদিবস নষ্ট হওয়া ও পঠন - পাঠন পরিবেশ স্বাভাবিক না হওয়ার জন্য ২০২০ শিক্ষাবর্ষ এর সময়সীমা বাড়িয়ে ফেব্রুয়ারী-২০২১ পর্যন্ত করা হোক যাতে ছাত্র ছাত্রীরা পড়াশোনার উপযুক্ত সময় পেয়ে থাকে। সুতরাং, আগামী শিক্ষাবর্ষ মার্চ-২০২১ থেকে শুরু করার প্রস্তাব জানাই। ফলস্বরূপ,  পরিস্থিতি স্বাভাবিক হলে সংশোধিত একাডেমিক কর্মসূচী প্রকাশ করা হোক।

 (২)  আই কার্ডঃ
বর্তমান লকডাউন পরিস্থিতিতে সকল শিক্ষক,শিক্ষিকা ও শিক্ষাকর্মীদের আপৎকালীন কাজের জন্য  শিক্ষা দপ্তর প্রদত্ত IDENTITY CARD এর প্রয়োজন অনুভব করা যাচ্ছে।  এছাড়াও প্রশাসনিক ও অফিসিয়াল কাজকর্ম এর  বিভিন্ন ক্ষেত্রে এই আই কার্ডের প্রয়োজন হয়। সুতরাং,  শিক্ষা দপ্তর থেকে Banglarshiksha Portal অথবা iOSMS লিংকের দ্বারা সকলকে EMPLOYEE ID অনুযায়ী ICARD দেওয়া হোক। এই আই কার্ডে শিক্ষা আধিকারিক ,ডিআই ও HOI এর সই সিল রাখার প্রস্তাব রাখছি।  সমস্ত তথ্য এখন iOSMS পোর্টালে থাকায়  এই কর্মসূচী গ্রহণ সমস্যাজনক হবে না।

 (৩) তৃতীয় ভাষা সংস্কৃতঃ
আগামী শিক্ষাবর্ষে শিক্ষা  দপ্তর থেকে  সপ্তম ও অষ্টম শ্রেণির জন্য আবশ্যিক বিষয়  তৃতীয় ভাষা তথা সংস্কৃত বিষয় এর জন্য পাঠ্যপুস্তক ( FREE TEXT BOOK) ও ব্যাকরণ বই  দেওয়ার দাবি জানাই। একক ও অভিন্ন  পাঠ্যপুস্তক না বিতরণ করায় বর্তমানে করোনা পরিস্থিতিতে শিক্ষা দপ্তর এর ডিজিটাল ক্লাসে সংস্কৃত বিষয়কে রাখা ও এবিষয়ে কোন একটিভিটি টাস্ক দেওয়া সম্ভব  হয়নি। বর্তমানে প্রচলিত ডিজিটাল ক্লাসে VII, VIII ও XII ক্লাসের সংস্কৃত বিষয়টি শুরু করার আবেদন জানাচ্ছি। পাঠ্যক্রমের একটি মূল বিষয় হওয়া সত্বেও ক্লাস না হওয়ায় ও টাস্ক না দেওয়ায় ছাত্র ছাত্রীরা এবিষয়ে সমস্যায় পড়ছে।

সংগঠনের পক্ষ থেকে ১। প্রিন্সিপাল সেক্রেটারি, বিদ্যালয়  শিক্ষা দপ্তর, বিকাশ ভবন ২।কমিশনার বিদ্যালয় শিক্ষা, বিকাশ ভবন ৩।.Dr. Mahua Das, The President, W.B.Council of Higher Secondary  Education ৪। Dr.Kalyanmay Ganguly, President, W.B.B.S.E. ঠিকানায় দাবীপত্র মেইল করা হয়েছে বলে  জানানো হয়েছে।