করোনার জেরে বন্ধ পয়লা বৈশাখের মোটা সন‍্যাসী মেলা

SER-10, ময়নাগুড়ি, ১৩ এপ্রিল: করোনার জেরে বন্ধ পয়লা বৈশাখের মোটা সন‍্যাসী মেলা। জলপাইগুড়ি জেলার ময়নাগুড়ি ব্লকের সাপ্টিবাড়ী ২ নং অঞ্চলের কাশীরডাঙ্গা গ্রামের সংলগ্ন মন্ডলের বাড়ি এবং চৌধুরী বাড়ির মাঝে হয় এই মেলা। প্রত‍্যেক বৎসর বিষুয়া বা বিষুমার দিন পুজো হয়ে থাকে  বাবা মোটা সন‍্যাসীর। এবং বিকেলে বাবা মোটা সন‍্যাসীর পুজোর পর ভক্তদের জন্য থাকে প্রসাদ। বাবার পুজোর প্রসাদ নিতে লক্ষ্য করা যায় ব‍্যাপক ভীড়। এবং পয়লা বৈশাখের দিন বিশাল মেলার আয়োজন করে মোটা সন‍্যাসী পুজো কমিটি। এই মেলায় কয়েক হাজার মানুষের সমাগম ঘটে। মেলার আকর্ষণীয় পালা গান এবং থাকে বাচ্চাদের ছোট্ট নাগোরদোলা। বড়োদের জন্য লিলা প্রদর্শনী। সাথে থাকে বিভিন্ন রকম দোকান। এই মেলার মূল আকর্ষণীয় পালা গান। এবং প্রত‍্যেক বৎসর সকাল থেকে সন্ধ্যা পযর্ন্ত এই পালাগান হয়ে থাকে। পালাগানের পরেই মেলার মাঠ জনশূণ‍্য হয়ে যায়।

এই মেলায় শিলিগুড়ি,জলপাইগুড়ি,ময়নাগুড়ি,ধুপগুড়ি,কোচবিহার সহ বিভিন্ন যায়গার মানুষেরা আসেন।

পয়লা বৈশাখের এই দিনের মেলায় মানুষের আগমনে রাস্তা, মেলার মাঠ ভরে যায়। কয়েক হাজার মানুষের ভীড়ে মেলাতে হেঁটে যাওয়া খুবই কষ্টদায়ক হয়ে ওঠে অনেকের। মেলাতে যাতে কোনও রকম বিশৃঙ্খলার সৃষ্টি নাহয় সে বিষয়ে পুরোপুরি নজর রাখে পুজো কমিটি। এবং প্রত‍্যেক বৎসর সুষ্ঠভাবে সম্পূর্ণ হয় এই মোটা সন‍্যাসী মেলা। তবে এবছর করোনার জেরে বন্ধ রাখা হলো মোটা সন‍্যাসী মেলা। এবং সামাজিক দুরত্ব বজায় রেখে পুজো করা হয় বাবা মোটা সন‍্যাসীর।

পুজো কমিটির সদস্য গৌতম বর্মন বলেন, "করোনার জেরে চলছে লক ডাউন। সারা বিশ্বে মহামারির আকার ধারণ করেছে করোনা নামক মারন ভাইরাস। তাই এবছর সামাজিক দুরত্ব বজায় রেখে বাবা মোটা সন‍্যাসীর পুজো করি।"

নববর্ষের শুভেচ্ছাপত্র FREE DOWNLOAD