করোনা সংক্রমণ নিয়ে আজ সোমবার প্রধানমন্ত্রী ও রাজ্যের মুখ্যমন্ত্রীদের ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক হল। মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বেস কিছু পরামর্শ দিলেন। করোনার সঙ্গে যুদ্ধের পাশাপাশি অর্থনীতিকে গুরুত্ব দেওয়া প্রয়োজন। এ জন্য প্রযুক্তির যতটা বেশি সম্ভব ব্যবহার জরুরি। প্রায় তিন ঘণ্টা ধরে চলে বৈঠক। জানা গিয়েছে, বৈঠকে প্রধানমন্ত্রী সকলকে বলেন, কেন্দ্র ও রাজ্যের মিলিত পদক্ষেপের সুফল পাওয়া যাচ্ছে। লকডাউনের মেয়াদ বাড়ানোর চেয়েও অর্থনীতি কীভাবে ঘুরে দাঁড়াবে তা নিয়ে বেশ আলোচনা হয়েছে বলেই সূত্রের খবর। সাথে সাথে আরও বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা হলেও লক ডাউন বাড়ছে নাকি উঠছে এনিয়ে কোনও ইঙ্গিত পাওয়া যায়নি বলেই সূত্রের খবর। তবে তিনি ইঙ্গিত দেন দেশের বিভিন্ন প্রবল সংক্রমিত অঞ্চলে লকডাউন জারি থাকবে ৩ মে-র পরেও।

তবে, বৈঠকে গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ন্ত সহ আরও বেশ কয়েকজন মুখ্যমন্ত্রী লক ডাউনের বাড়ানোর অনুরোধ করেন। 

ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী বলেছেন, লকডাউনে সুফল মিলেছে, হাজার হাজার মানুষের প্রাণ বাঁচাতে সক্ষম হয়েছি আমরা। কিন্তু আগামী মাসগুলিতেও করোনার প্রভাব বোঝা যাবে, জীবনের অংশ হয়ে যাবে মাস্ক আর ফেস কভার। আর মন্ত্র, শারীরিক দূরত্ব রক্ষা করুন।

প্রত্যেক রাজ্যকে তাদের রেড জোনগুলিকে ধাপে ধাপে প্রথমে অরেঞ্জ ও পরে গ্রিন জোনে রূপান্তরিত করতে হবে বলে জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

প্রধানমন্ত্রী বলেন, করোনা সমস্যা এখনই পুরোপুরি নির্মূল নাও হতে পারে। তাই পরিস্থিতির দিকে সতর্ক নজর রাখতে হবে।

সূত্রানুসারে, কেন্দ্রের কাছে আর্থির প্যাকেজের দাবি জানায় রাজ্যগুলি। যানবাহনের উপরে নিষেধাজ্ঞা এখনও জারি থাকবে। স্কুল-কলেজ আপাতত বন্ধই রাখা হবে। পাশাপাশি ধর্মীয় সমাবেশের উপরেও নিষেধাজ্ঞা জারি থাকবে।