pic source: internate, WMC
লক ডাউন সারা দেশ জুড়ে। ঘরে বসে আছেন নাকি বাইরে বেরোচ্ছেন নানা অজুহাতে। যদি অযথা বাইরে ঘুরতে বেরহন  তবে আপনার সম্মুখে বিপদ। লক ডাউনে নিয়ম না মেনে বাইরে বেরোলেই অ্যাপের মাধ্যমে ফাঁস হয়ে যাবে আপনার কীর্তি। তাই লকডাউন, হোম কোয়ারেন্টাইন এই সমস্ত কিছুর গুরুত্ব বুঝে বাড়িতে থাকুন।

চন্ডীগড়ের অনেকেই হোম কোয়ারেন্টাইনের নিয়ম না মেনে নানান কারণ দেখিয়ে অনবরত নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে চলছে। তাই এবার তাঁদের শিক্ষা দিতে সিভিডি ট্র্যাকার (CVD Tracker) নামে একটি অ্যাপ তৈরি করা হয়েছে। নিয়ম অনুযায়ী হোম কোয়ারেন্টাইন থাকা প্রত্যেককেই তাঁর স্মার্টফোনে এই অ্যাপ ডাউনলোড করতে হবে। ব্যস! ওই অ্যাপ ডাউনলোড করে আপনার স্মার্টফোনে থাকা মানেই আপনি ২৪ ঘণ্টাই প্রশাসনের নজরদারির মধ্যে রয়েছেন।

প্রশাসন সূত্রে খবর, ওই অ্যাপটি মোবাইলে ডাউনলোড করা থাকলেই ৫০ মিটার রে়ডিয়াস পর্যন্ত ব্যক্তির গতিবিধি প্রশাসনের নজরদারিতে থাকবে। নির্দিষ্ট এই এলাকার বাইরে গেলেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে একটি মেসেজ পৌঁছে যাবে। এরপর কর্তৃপক্ষের তরফে হোম কোয়ারেন্টাইনের নিয়ম লঙ্ঘন করার জন্য একটি সতর্কবার্তা পৌঁছে যাবে। কিন্তু যদি কেউ তাতেও সতর্ক না হন, তবে তাঁর বিরুদ্ধে আইনি ব্যবস্থাও নেওয়া হবে।

এছাড়াও কোনও ব্যক্তি হোম কোয়ারেন্টাইনে রয়েছেন কি না তা খতিয়ে দেখার জন্য অ্যাপের নির্দিষ্ট নিয়ম অনুযায়ী হোম কোয়ারেন্টাইনে থাকা প্রত্যেককে এক ঘণ্টা অন্তর সেলফি তুলে পাঠাতে হবে। প্রযুক্তির মাধ্যমে ওই সেলফি অনুযায়ী খতিয়ে দেখা হবে ওই ব্যক্তি হোম কোয়ারেন্টাইনের নির্দিষ্ট নিয়ম মানছেন কি না। নিয়ম না মানলেই নেওয়া হবে উপযুক্ত ব্যবস্থা। 

এভাবেই কাজ করবে এই অ্যাপ। তাই বাইরে না বেরিয়ে ঘরে থাকুন সুস্থ থাকুন।