3 মে পর্যন্ত সারা দেশে লকডাউন চলবে। তাই 3 মে পর্যন্ত সব গ্রাহকের ইনকামিং পরিষেবা চালু থাকবে। সম্প্রতি এই সিদ্ধান্ত নিয়েছে Airtel ও Vodafone Idea। 

অর্থাৎ লকডাউনের সময় কোন গ্রাহকের প্ল্যান শেষ হয়ে গেলেও ইনকামিং কল পরিষেবা চালু থাকবে। 

লকডাউনের প্রথম ধাপেও বৈধতা বাড়িয়েছিল টেলিকম কোম্পানিগুলি। সেই সময় ফিচার ফোন গ্রাহকদের বিনামূল্যে 10 টাকা টকটাইম দিয়েছিল Airtel ও Vodafon Idea। দ্বিতীয় ধাপে ভ্যালিডিটি বাড়লেও অতিরিক্ত টকটাইম পাবেন না গ্রাহক।

Airtel জানিয়েছে কম আয়ের জন্য লকডাউনের সময় প্রায় 3 কোটি গ্রাহক রিচার্জ করতে পারছেন না। এই সব গ্রাহকের ইনকামিং কল পরিষেবা চালু থাকবে বলে জানিয়েছে এয়ারটেল। 

ভোডাফোন জানিয়েছে প্রায় 9 কোটি গ্রাহক এই মুহূর্তে রিচার্জ করতে পারছেন না। যদিও শুধুমাত্র ফিচার ফোন গ্রাহকদের বিনামূল্যে অতিরিক্ত ইনকামিং কল পরিষেবা দিচ্ছে Vodafone Idea। স্মার্টফোন গ্রাহকদের প্ল্যান শেষ হলে ইনকামিং কল পরিষেবা বন্ধ হয়ে যাবে।

অতিরিক্ত বৈধতা দিলেও এবার কোন বিনামূল্যে কোন টকটাইম ও ডেটা পাবেন না গ্রাহক। আউটগোইং ভয়েস কল করতে অথবা ডেটা ব্যবহারের জন্য রিচার্জ করতে হবে। 

অনেকেই অনলাইনে রিচার্জ করতে পারেন না বলে সম্প্রতি অন্য গ্রাহকের ফোন রিচার্জ করে দিলে বিশেষ ক্যাশব্যাক দিচ্ছে টেলিকম কোম্পানিগুলি। এছাড়াও এটিএম থেকে রিচার্জের সুবিধা নিয়ে এসেছে একাধিক কোম্পানি।