করোনা নিয়ে ভুয়ো খবর ছড়ানো রুখতে পদক্ষেপ নিল WhatsApp

WhatsApp নিয়ে এল Coronavirus Information Hub নামের একটি বিশেষ ওয়েবসাইট। WHO, UNICEF ও UNDP -র সঙ্গে হাত মিলিয়ে এই উদ্যোগ শুরু করেছে জনপ্রিয় মেসেজিং কোম্পান Whatsapp। বিশ্বব্যাপী করোনাভাইরাস সংক্রমণের সময় কীভাবে আরও উপযোগী উপায়ে এই মেসেজিং প্ল্যাটফর্ম ব্যবহার করা সম্ভব সেই বিষয়ে সঠিক তথ্য পৌঁছে দিতেই এই উদ্যোগ নিয়েছে WhatsApp। এছাড়াও সংকটের সময়ে ভুয়ো খবর প্রচার রুখতে 1 মিলিয়ন মার্কিন ডলার (প্রায় 7.44 কোটি টাকা) খরচ করছে কোম্পানি।

WhatsApp Coronavirus Information Hub থেকে স্বাস্থ্য কর্মী, শিক্ষক, সামাজিক নেতা ও বিভিন্ন স্বেচ্ছা সেবী সংগঠন, স্থানীয় সরকার ও ব্যবসায়ীরা এই মেসেজিং অ্যাপ ব্যবহার করে যোগাযোগ করতে পারবেন। এছাড়াও গ্রুপ চ্যাট, ভয়েস ও ভিডিও কলের মাধ্যমে কীভাবে প্রিয়জনের সঙ্গে যোগাযোগ রাখা সম্ভব তা বিস্তারে জানানো হয়েছে।
এছাড়াও করোনাভাইরাস দূরে রাখতে কী নিদান দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা তা জানা যাবে নির্দিষ্ট ওয়েবসাইট থেকে। প্রধানত স্বাস্থ্য কর্মী, শিক্ষক, সামাজিক নেতা ও বিভিন্ন স্বেচ্ছা সেবী সংগঠন, স্থানীয় সরকার ও ব্যবসায়ীদের যোগাযোগের সুবিধা করে দিতেই এই ওয়েবসাইট নিয়ে এসেছে মার্কিন কোম্পানিটি। ইংরাজি ছাড়াও ভারতে একাধিক প্রাদেশিক ভাষায় এই ওয়েবসাইটের তথ্য রয়েছে।

এছাড়াও ভুয়ো খবরের প্রচার রুখতে 1 মিলিয়ন মার্কিন ডলার খরচ করছে WhatsApp। কোম্পানি জানিয়েছে বিশ্বব্যাপী 45 টি দেশের 100 টি স্থানীয় সংস্থাকে ভুয়ো খবর রোখার দায়িত্ব দেওয়া হয়েছে।

**News Src: bengali gadgets360