বিশ্ব সাম্যবাদী আন্দোলনের পথিকৃৎ মহান কাল মার্কস এর ১৩৬ তম মৃত্যু দিবস পালিত হল। কার্ল মার্কস ছিলেন একজন জার্মান দার্শনিক, অর্থনীতিবিদ, ইতিহাসবিদ, সমাজবিজ্ঞানী , রাজনৈতিক তাত্ত্বিক , সাংবাদিক এবং সমাজতান্ত্রিক বিপ্লবী । জার্মানির ট্রায়ারে জন্মগ্রহণকারী। মার্কস বিশ্ববিদ্যালয়ে আইন ও দর্শন নিয়ে পড়াশোনা করেছিলেন। তার রাজনৈতিক প্রকাশনাগুলির কারণে, মার্কস রাষ্ট্রহীন হয়ে পড়েছিলেন । তাঁর রাজনৈতিক ও দার্শনিক চিন্তাধারার পরবর্তী বৌদ্ধিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ইতিহাসে প্রচুর প্রভাব ছিল। ১৮৮৩ সালের ১৪ই মার্চ তিনি পরলোক গমন করেন। 

সারা বিশ্বের সাথে সাথে এদিন কোচবিহারেও সম্মানের সহিত কাল মার্কসকে স্মরন করল এসইউসিআই(কমিউনিস্ট)। এদিন কোচবিহার ক্ষুদিরাম স্কোয়ারে কোচবিহার শহর লোকাল কমিটির সম্পাদক নেপাল মিত্র সকাল সাড়ে আটটা নাগাদ কাল মার্কসের প্রতিকৃতিতে মাল‍্যদান করে শ্রদ্ধা জ্ঞাপন করেন। এদিন উপস্থিত ছিলেন লোকাল কমিটির প্রায় সকল সদস‍্যবৃন্দ। 

আজকের এই শোষণমূলক পুঁজিবাদী সাম্রাজ্যবাদের যুগে মার্কসবাদকে হাতিয়ার করে সাম্যবাদের ভিত্তিতে এক নতুন ধরনের শোষণহীন সমাজ গড়ে তোলার লড়াইকে এগিয়ে নিয়ে যেতে মহান মার্কসের স্মরণ খুবই গুরুত্বপূর্ণ বলেই মনে করেন এসইউসিআই(কমিউনিস্ট) নেতৃত্ব।
আমাদের ফেসবুক পেজে জয়েন হতে ক্লিক করুন- CLICK
আমাদের হোয়াটসয়াপ গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন- CLICK
যে কোন সংবাদ, লেখা পাঠান sangbadekalavya@gmail.com
বিজ্ঞাপন দিতে কথা বলুন- 96092 21222