ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইন্সটাগ্রাম ইত‍্যাদি সামাজিক যোগাযোগ মাধ‍্যম সকলের কাছে হয়ে উঠেছে আড্ডা, সময় কাটানো, প্রিয়জনদের সাথে যোগাযোগ করার মূল কেন্দ্রস্থল। তবে, হোয়াটসঅ্যাপ ব‍্যবহারকারীদের জন‍্য দুঃসংবাদ। ১লা ফেব্রুয়ারী থেকে অনেক মোবাইলেই আর চলবে না হোয়াটসাপ। 

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে যে বেশ কিছু ফোনে যে অপারেটিং সিস্টেম রয়েছে সেগুলি যথেষ্ট পুরনো, ফলে সেগুলিতে হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে না। তাই ওই ফোনগুলিতে হোয়াটসঅ্যাপ আর কাজ করবে না। এই তালিকায় কিছু ‘অ্যান্ড্রয়েড’ ও ‘আইওএস’ ফোন এবং ‘উইন্ডোজ’-এর সব ফোন।

অ্যান্ড্রয়েড ২.৩.৭ বা তার আগের ভার্সনে আর সাপোর্ট পাওয়া যাবে না। ফলে এখনও যারা এই পুরনো অপারেটিং সিস্টেমের ফোন ব্যবহার করেন, তাঁরা আর হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন না। অ্যান্ড্রয়েড এর সাথে সাথে আইওএস-৮ অপারেটিং সিস্টেম বা তার নীচের কোনও ভার্সানে চলা আইফোনে ও আইপ্যাডেও বন্ধ হয়ে যাচ্ছে হোয়াটসঅ্যাপ।

তবে IOS8 ইউজার যদি কোনোভাবেও হোয়াটস অ্যাপ আন ইন্সটল না করে তবে হোয়াটস অ্যাপ ব‍্যবহার করতে পারবে। 

KaiOS অপারেটিং সিস্টেমে চলা ফোনে ২.৫.১+ ভার্সানে আপগ্রেড করা না থাকলে ব্যবহারের সুযোগ হারাবে। গত ১লা জানুয়ারী থেকেই উইন্ডোজের সব ফোনে হোয়াটস অ্যাপ বন্ধ হয়ে গেছে। 

১লা ফেব্রুয়ারী থেকে কিছু কিছু পুরোনো ফোনে হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাচ্ছে। ফলে ইন্টারনেট জগতের মানুষের কপালে বেশ চিন্তার ভাঁজ।