কুলতলিতে বেহাল অবস্থায় চলছে ICDS স্কুলগুলি, প্রতিবাদে বিক্ষোভ গ্রামবাসীদের


রবীন মজুমদার, রায়দিঘী:  দক্ষিণ ২৪ পরগনা কুলতলিতে বেহাল অবস্থায় চলছে ICDS কেন্দ্রগুলি। গ্রামের মানুষজন প্রতিবাদ করতে করতে নিরাশ হয়ে প্রতিবাদের ভাষাই হারিয়ে ফেলেছেন তারা। বুঝে উঠতে পারছে না কীভাবে মিলবে প্রতিকার।

মূলত অভিযোগ হিসাবে উঠে এসেছে অনেকগুলি বহুমুখী সমস‍্যার কথা। ডালে পোকা, নিম্নমানের খাদ‍্য সামগ্রী পরিবেশনের ফলে শিশুদের অসুস্থ হয়ে পড়া থেকে শুরু করে বিনা নোটিশে সেন্টার বন্ধ, দিনের পর দিন সেন্টারে না এসে অল্প টাকা দিয়ে স্থানীয় একটি মেয়েকে রেখে সেন্টার চালিয়ে নেওয়ার অভিযোগ। 

নিয়মিত আপডেট পেতে নজর রাখুন আমাদের ফেসবুক পেজে -


কুলতলি বিধানসভার জালাবেড়িয়া ২ গ্রাম পঞ্চায়েতের পশ্চিম গাবতলা, পূর্ব গাবতলা গ্রাম পঞ্চায়েতের ICDS কেন্দ্রগুলির আরও বেহাল অবস্থা। সেখানে অভিযোগ ICDS এর সেন্টারগুলির জন‍্য তৈরী করা ঘরে দীর্ঘদিন যাবৎ পড়ানো হয় না সেগুলি গরু মহিষের গোয়ালঘর হয়ে গিয়েছে। পড়ানো বন্ধ হয়েছে দীর্ঘদিন, যেগুলি আবার চলছে সেই সেন্টারগুলোর পরিকাঠামো নেই ভাঙা ঘরে বিপজ্জনক অবস্থায় খুড়িয়ে খুড়িয়ে চলছে সেন্টার গুলি। যেকেনো মূহুর্তে ভেঙে পড়তে সেগুলি এমন ভয়ানক অবস্থায় রয়েছে । 

দীর্ঘদিন যাবৎ চলা এই অপব‍্যবস্থার বিরুদ্ধে মানুষের ক্ষোভ পুঞ্জীভূত হচ্ছিল। সেই ক্ষোভের বহিপ্রকাশ চরমে ওঠে যখন জালাবেড়িয়ার ৭৮ নং ICDS সেন্টার থেকে  শিশুদের জন‍্য দেওয়া খাবারের মধ‍্যে পোকা দেখতে পান গ্রামবাসীরা। তারা ICDS সেন্টারের সামনে এসে বিক্ষোভ দেখাতে থাকেন। বিক্ষোভের মুখে পোকা ধরা চাল ডাল দিয়ে তৈরী করা খাবার না দেওয়ার প্রতিশ্রুতি দেন তারা। তবে সেন্টারে পড়ানোর নিশ্চয়তা দেননি তারা। তারা বলেন তাদের একজনের উপর দুই তিনটি সেন্টারের দায়িত্ব দেওয়া হয়েছে। তারা এক সঙ্গে এতগুলি সেন্টার চালাতে পারবেন না তারা।


এ ব‍্যাপারে জালাবেড়িয়া ২ পঞ্চায়েত সদস‍্য  মাধবী মহলদার বলেন- "তিনি নিজে থেকে উদ‍্যোগ নিয়ে ICDS অফিসে বারবার সমস‍্যার কথা জানিয়েছেন। কিন্তু সেই সমস‍্যার কথায় কর্ণপাত করেননি ICDS সুপারভাইজার বণাণি দাস।"

এব‍্যাপারে কুলতলির বিডিও বিপ্রতীম বসাক বলেন "অভিযোগ এসেছে, অভিযোগের পরিপ্রেক্ষিতে তদন্ত শুরু করেছি। অভিযোগ প্রমাণিত হলে দোষীদের শাস্তি দেওয়া হবে।"

বিস্তারিত ভিডিওতে