সাফল্যের শর্টকাট বলে কিছু হয় না। আজকের এই প্রশ্ন এবারের পরীক্ষা প্রস্তুতিতে সহায়ক হিসাবে কাজে লাগবে আশা করি। প্রতিটি প্রশ্ন তৈরি করার সাথে সাথে পাঠ্য বই খুঁটিয়ে পড়ো।
বিভাগ- ক (মান-৫০)
দ্বাদশ শ্রেণি
বাংলা
‘ক’ ভাষা (নতুন পাঠক্রম)
সম্ভাব্য প্রশ্ন -2020
সময় –
৩ ঘন্টা ১৫
মিনিট
পূর্ণমান – ৮০
১। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন একটি প্রশ্নের উত্তর দাও । ৫x১=৫
১।১ ‘গরিবের গতর এরা শস্তা দেকে।’- কে কোন প্রসঙ্গে একথা বলেছে ? প্রসঙ্গত বক্তার চরিত্র বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা কর ।
১।২‘সে স্বর্গ সুখ পায় ভাতের স্পর্শে।’- কে, কীভাবে এই ভাত জোগাড় করল ? তার এই অনুভূতির কারণ ব্যাখ্যা করো ।
১।৩‘দাঁত গুলো বের করে সে কামটের মতোই হিংস্র ভঙ্গি করে।’- কে কার প্রতি এরূপ আচরণ করেছিল? তার এরূপ আচরণের কারণ কী ?
১।৪ ‘সেই সন্ধ্যেয় অনেকদিন বাদে সে পেটভরে খেয়েছিল।’ - উদ্ধৃতিটিতে কার কথা বলা হয়েছে ?সেই সন্ধ্যেয় বলতে কোন সন্ধ্যের কথা বলা হয়েছে এবং সেই সন্ধ্যার পরিণতি কী হয়েছিল?
১।৫ ‘ভাত’ গল্পের নামকরণ কতটা স্বার্থক তা যুক্তি সহকারে বুঝিয়ে দাও ।
১।৬ ‘সেখানেই গড়ে উঠেছে একটা ছোট্ট বাজার’ - এখানে কোন বাজারের কথা বলা হয়েছে ? ছোট্ট বাজারটির সংক্ষিপ্ত বর্নণা দিয়ে ভারতবর্ষ গল্পে এই বাজারের গুরুত্বটি উল্লেখ করো ।
১।৭ ‘হঠাৎ বিকেলে এক অদ্ভুত দৃশ্য দেখা গেল।’- কোন্ দৃশ্যকে কেন অদ্ভুত বলা হয়েছে ?
১।৮ ‘সবাই চলে আসে সভ্যতার ছোট্ট উনোনের পাশে হাত-পা সেঁকে নিতে।’ - সবাই বলতে কাদের বোঝানো হয়েছে ? ‘ছোট্ট উনোন’ কথাটি কোন প্রসঙ্গে বলা হয়েছে ? কথাটির তাৎপর্জ বিশ্লেষণ কর ।
১।৯ ‘ওটা পাশবিক স্বার্থপরতা ।’ - ‘ওটা’ বলতে কী বোঝানো হয়েছে ? ‘পাশবিক স্বার্থপরতা’ বলার কারণ কী?
১।১০ ‘এ ভাবে দেশের লোককে বাঁচানো যায় না ।’- বক্তা কে ? কেন বাঁচানো যায় না ব্যাখ্যা করো।
২। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন একটি প্রশ্নের উত্তর দাও । ৫x১=৫
২।১ জীবনানন্দ দাশের ‘শিকার’ কবিতায় চিত্রিত হয়েছে একটি নিরীহ হরিণের প্রাণ বাঁচানোর প্রচেষ্টা, অন্যদিকে হৃদয়হীন মানুষের রসনাপ্রিয় মানসিকতা – কবিতা অনুসরণে তার পরিচয় দাও।
২।২ ‘শিকার’ কবিতায় কবির মৃত্যুচেতনার যে পরিচয় পাওয়া যায় তা সংক্ষেপে আলোচনা কর ।
২।৩ ‘আগুন জ্বললো আবার’ – কোথায় কেন আগুন জ্বললো ? এখানে ‘আবার’ বলা হচ্ছে কেন ?
২।৪ ‘শিকার’ কবিতার প্রথম দুটি স্তবক অবলম্বনে কবির উপমা প্রয়োগের স্বাতন্ত্র্য নিজের ভাষায় লেখো ।
২।৫ ‘এই ভোরের জন্য অপেক্ষা করছিল।’- কে কোন্ ভোরের অপেক্ষা করছিলো ?তার অপেক্ষার কারণ কী ? ভোর এর স্বরূপ উদ্ঘাটন করো ।
২।৬ শিকার কবিতায় ভিন্ন আবেদনে দুটি ভোরের যে চিত্ররূপ প্রকাশিত হয়েছে তা বিশ্লেষণ করো ।
২।৭ ‘অনেক পুরানো শিশির ভেজা গল্প।’ প্রসঙ্গ উল্লেখ করে কথাটির তাৎপর্য ব্যাখ্যা করো ।
২।৮ ‘ক্রন্দনরতা জননীর পাশে’ – কবিতায় কবি জননীকে ‘ক্রন্দনরতা’ বলেছেন কেন ? এই পরিস্থিতিতে কবি কী করা উচিত বলে মনে করেছেন?
৩।৩ অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন একটি প্রশ্নের উত্তর দাও । ৫x১=৫
৩।১‘আমাদের দিন ফুরিয়েছে’- কে কোন প্রসঙ্গে এই উক্তি করেছেন? বক্তার এই উপলব্ধির কারণ ব্যাখ্যা কর।
৩।২‘নানা রঙের দিন’ নাটকে থিয়েটারের টিকিট কেনা খদ্দেরদের সম্পর্কে রজনীবাবুর কী মতামত এবং কেন? অথবা “যারা বলে ‘নাট্যাভিনয় একটি পবিত্র শিল্প’- তারা সব গাধা”- বক্তার এই মনোভাবের কারণ কী? অথবা“তোমার ওই পাবলিক… কাউকে বিশ্বাস করিনা”- বক্তার বিশ্বাস না করার কারণ কী ?
৩।৩ ‘বুদ্ধিটা কি করে এল তা বলি।’বক্তা কে? কোন বুদ্ধির কথা এখানে বলা হয়েছে? বুদ্ধিটা কী করে এসেছিলো তা সংক্ষেপে উল্লেখ করো ।
৩।৪ ‘হঠাৎ যেন আমার চোখ খুলে গেল’ – এই উপলব্ধি কার ? কীভাবে তিনি এই সিদ্ধান্তে উপনীত হয়েছিলেন ?
৩।৫ একাঙ্ক নাটক বলতে কী বোঝ ? ‘বিভাব’ নাটককে কি একাঙ্ক নাটক বলা যায়? তোমার উত্তরের সপক্ষে যুক্তি দাও ।
৪। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন একটি প্রশ্নের উত্তর দাও । ৫x১=৫
৪।১ ‘পাতায় পাতায় জয়,
জয়োৎসবের ভোজ বানাত কারা ?’- ‘পাতায় পাতায় জয়’ কথাটির মধ্য দিয়ে কবি কী বোঝাতে চেয়েছেন ? জয়োৎসবের ভোজ যারা বানাত তাদের সম্পর্কে কবির কী বক্তব্য ?
৪।২‘চিনের প্রাচীর যখন শেষ হল সেই সন্ধ্যায় কোথায় গেল রাজমিস্ত্রিরা ?’ – চিনের প্রাচীর কী ? চিনের প্রাচীরের কারিগরদের সম্পর্কে কবির এমন উক্তির কারণ কী ?
৪।৩‘কত সব খবর ! কত সব প্রশ্ন!’ – কিসের খবরের কথা এখানে বলা হয়েছে ? ‘কত সব প্রশ্ন’ বলতেই কবি কী বুঝিয়েছেন ?
৪।৪ ‘পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন’ কবিতায় কে , কাকে, কেন প্রশ্ন করেছে – তা আলোচনা করো।
৪।৫ ‘উনি রীতিমত হতভম্ব’ – কোন ঘটনায় কে হতভম্ব হয়েছিলেন ? এরপর তিনি কী করেছিলেন ?
৪।৬ ‘চোখের জলটা তাদের জন্য’ – কাদের জন্য কে চোখের জল ফেলেছেন ? যে ঘটনার জন্য বক্তার এই চোখের জল ফেলা, তার বর্ননা দাও ।
৪।৭ ‘পাঞ্জাসাহেবে সাকা হয়েছে।’ - সাকা বলতে কী বোঝায় ? এখানে যে সাকা’র বর্ননা পাওয়া যায় তা নিজের ভাষায় লিখ ।
৪।৮ ‘আমাদের সমস্ত ঘটনা শোনালেন’- ঘটনাটি কে শুনিয়েছিল ? ঘটনাটি নিজের ভাষায় লিখ ।
৫। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন একটি প্রশ্নের উত্তর দাও । ৫x১=৫
৫।১‘শহরে নাকি খুব আলো?’- এ কথা কে বলেছে ? যে ইচ্ছা প্রসঙ্গে সে একথা বলেছে তা বিবৃত করে তাঁর ইচ্ছাপূরণ না হওয়ার কারণ আলোচনা কর ।
৫।২ ‘পাহাড়ি গারোরা তাই তারিফ করে তাদের নাম দিয়েছে হাজং’ হাজং শব্দের অর্থ কী ? কেন তাদের হাজং বলা হয় ?
৫।৩ ’মেঘের গায়ে জেলখানা’ গদ্য অবলম্বনে বক্সা জেলখানার সংক্ষিপ্ত পরিচয় দাও।
৫।৪ ‘তারা মিটি মিটি চায় আর ফিক ফিক হাসে ।’- বক্তা কে ? তারা বলতে কাদের বোঝানো হয়েছে ? তারা কেন মিটি মিটি চায় আর ফিক ফিক হাসে ?
৫।৫ ‘সে গল্পও বলেছিল মোনা ঠাকুর ।’ – মোনা ঠাকুর কে ? সে কোন্ গল্প বলেছিল ।
৫।৬ ‘কেউ আর ছাদে নয়, সব রাস্তায়। জনসমুদ্রে জোয়ার লেগেছে।’ – কেউ আর ছাঁদে নাথেকে রাস্তায় নেমে আসছে কেন ? জনসমুদ্রে জোয়ার লাগার স্বরূপ সংক্ষেপে ব্যাক্ত কর ।
৫।৭ ‘খালে মাঠে সবসময় ভিড়’- এখানে কোন মাঠের কথা বলা হয়েছে ? সেই মাঠে সবসময় কেন ভিড় থাকে ? অথবা সেই ভিড়ের চিত্রটি সংক্ষেপে বর্ণনা করো ।
৫।৮ ‘ওঃ এই জন্যে জেলে গিয়েছিলেন?’ – কার সম্পর্কে কে এমন প্রশ্ন রেখেছেন ? তার জেলে যাওয়ার কারণ কি ছিল? এই ব্যাক্তির চরিত্র সম্পর্কে বক্তার মানসিকতার পরিবর্তনটি সংক্ষেপে লিখ ।
৫।৯ ‘তোমরাও হাত বাড়াও, তাকে সাহায্য করো ।’- কার দিকে হাত বাড়ানোর কথা বলা হয়েছে ? তাকে কেন এবং কীভাবে সাহায্য করতে হবে বলে লেখক মনে করেন ?
৫।১০ ‘তাদের চোখের দিকে তাকিয়ে হঠাৎ পুলিশ ভয় পেয়ে যায়’ – ‘তাদের’ বলতে কাদের বোঝানো হয়েছে ? পুলিশ ভয় পেয়েছিল কেন ? ভয় পেয়ে পুলিশ কী করেছিল ?
৫।১১ ‘হালুয়াঘাট বন্দরে’ ও ‘কুমারগাঁতি’ গ্রামে দরিদ্র কৃশকেরা যেভাবে নিপীড়িত হয়েছিল তা সংক্ষেপে উল্লেখ করো । এই প্রসঙ্গে কাহিনীর নামকরণের সার্থকতা উল্লেখ করো ।
৬। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন একটি প্রশ্নের উত্তর দাও । ৫x১=৫
৬।১ বাক্য বিশ্লেষণের অব্যবহিত তত্ত্বটি সংক্ষেপে আলোচনা করো।
৬।২ রূপ বলতে কী বোঝ ? রূপ এবং দলের মধ্যে পার্থক্যটি বুঝিয়ে দাও ।
৬।৩ সহরূপ বলতে কী বোঝ ?’রূপমুল যদি একটি ধারনা হয়, রূপ তার বাস্তব’ বিষয়টি বুঝিয়ে দাও।
৬।৪ রূপমূল বলতে কী বোঝ ? রুপমূলের শ্রেণিবিভাগ করে সংক্ষেপে আলোচনা কর ।
৬।৫ পদ বলতে কী বোঝ? পদ প্রকরণ কাকে বলে ? বাংলায় কত প্রকার পদ রয়েছে ?
৬।৬ বাক্য কাকে বলে ? বাক্যের ভাবগত শ্রেনীবিভাগ করে সংক্ষিপ্ত পরিচয় দাও ।
৬।৭ বাক্য কাকে বলে? গঠন অনুসারে বাক্যে কত প্রকার ও কী কী? উদহরণসহ আলোচনা করো।
৬।৮ বাক্য কাকে বলে? একটি সার্থক বাক্যের কী কী গুণ বা বৈশিষ্ট্য থাকা আবশ্যক?
৬।৯ বাক্যতত্ব কী ? বাক্যের পদক্রমে উদ্দেশ্য ও বিধেয়ের অবস্থান সম্পর্কে আলোচনা করো ।
৬।১০ রূপতত্ত্ব অনুসারে সমাস কত প্রকার ও কী কী? উদাহরণ সহ প্রতিটি বিভাগের সংক্ষিপ্ত পরিচয় দাও।
৬।১০ রূপতত্ত্ব অনুসারে সমাস কত প্রকার ও কী কী? উদাহরণ সহ প্রতিটি বিভাগের সংক্ষিপ্ত পরিচয় দাও।
৭। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন দুটি প্রশ্নের উত্তর দাও । ৫x২=১০
৭.১ বাংলা সিনেমার নির্বাক যুগ বলতে কী বোঝ ? বাংলা চলচ্চিত্রের নির্বাকযুগের কয়েকটি বৈশিষ্ট্য উল্লেখ করে এই যুগে ম্যাডান থিয়েটারের অবদান সংক্ষেপে লিখ ।
৭.২ চিত্রকলার ইতিহাসে রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান সংক্ষেপে আলোচনা করো।
৭.৩ বাঙালির বিজ্ঞান চর্চার ইতিহাসে বোটানিক্যাল গার্ডেনের গুরুত্ত্ব আলোচনা কর ।
৭.৪ রামায়ণে বর্ণিত কাহিনি অনুসারে দাবা খেলার স্রষ্টা কে? এই খেলায় বাঙালির সাফল্যের সংক্ষিপ্ত পরিচয় দাও।
৭.২ চিত্রকলার ইতিহাসে রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান সংক্ষেপে আলোচনা করো।
৭.৩ বাঙালির বিজ্ঞান চর্চার ইতিহাসে বোটানিক্যাল গার্ডেনের গুরুত্ত্ব আলোচনা কর ।
৭.৪ রামায়ণে বর্ণিত কাহিনি অনুসারে দাবা খেলার স্রষ্টা কে? এই খেলায় বাঙালির সাফল্যের সংক্ষিপ্ত পরিচয় দাও।
৭।৫ বাংলা তথা ভারতের প্রথম প্রাদেশিক ভাষার ব্যান্ড কোন্টি ? বাংলা ব্যান্ডের ইতিহাসে এই ব্যান্ডের অবদান সংক্ষেপে আলোচনা করো ।১+৪
৭।৬ বাংলা লোকসংগীত বলতে কী বোঝ ? লোকগীতির দুইটি বৈশিষ্ট্য উল্লেখ করে তোমার এলাকায় প্রচলিত যে কোন একটি লোকসংগীত সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ দাও । ১+১+৩
৭।৭ বাংলা গানের ধারায় কাজী নজরুল ইসলামের অবদান সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো ।
৭।৮ বাংলাদেশের চিত্রকলার ইতিহাসে নন্দলাল বসুর অবদান আলোচনা কর ।
৭।৯ ‘ভারতমাতা’ ছবিটি কার আঁকা ? বাংলা চিত্রকলার ইতিহাসে এই চিত্রশিল্পীর গুরুত্ব সংক্ষেপে আলোচনা করো ।
৭।১০ বাংলাদেশের চিত্রকলার ইতিহাসে যামিনী রায় এর অবদান আলোচনা কর ।
৭।১১ চিত্রকলার ইতিহাসে রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান সংক্ষেপে আলোচনা করো ।
৭।১২ পট চিত্র বলতে কী বোঝ ? ‘কালীঘাটের পট’ চিত্র সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর ।
৭।১৩ ‘তথ্যচিত্র’ বলতে কী বোঝ ? বাংলা চলচ্চিত্রের ইতিহাসে তথ্যচিত্রের গুরুত্ব আলোচনা কর ।
৭।১৪ উত্তরবঙ্গে ‘টেবিল টেনিস শহর’ বলে পরিচিত কোন শহর ? এই শহরের কয়েকজন টেবিল টেনিস তারকার নাম উল্লেখ করে ভারতীয় টেবিল টেনিসে বাংলার অবস্থানটি নিরূপণ কর ।
৭।১৫ চর্যাগীতিতে কোন ক্রীড়ার উল্লেখ পাওয়া যায়? এই ক্রীড়া বর্তমান সময়ে পশ্চিমবঙ্গে কী রূপ ধারণ করেছে তা সংক্ষেপে আলোচনা করে বর্তমান সময়ের এই ক্রীড়ার কয়েকজন খেলোয়াড়ের নাম উল্লেখ কর ।
৭।১৬ ইংলিশ চ্যানেল জয়ী এশিয়ার প্রথম মহিলা সাঁতারুর নাম কী? তার সম্পর্কে সংক্ষেপে আলোচনা করে সাঁতার খেলায় তার গুরুত্ব নিরূপণ কর ।
৭।১৭ লোকক্রীড়া বলতে কী বোঝ ? বাংলার লোকক্রীড়া’ বিষয়ে সংক্ষিপ্ত বর্ননা দাও ।
৮। অনধিক ৪০০ শব্দে যে- কোন একটি বিষয়ে প্রবন্ধ রচনা কর । ১০x১=১০
৮।১ মানস মানচিত্র অবলম্বনে প্রবন্ধ রচনা কর ।
ক) সৌজন্য ও শিষ্টাচার কী? – মানবসভ্যতায় এর আবশ্যকতা – সৌজন্য শিষ্টাচারের স্বরূপ – সৌজন্য ও শিষ্টাচারে পরিবারের ভূমিকা – ছাত্র জীবনে এর প্রয়োজনীয়তা – জীবনের ভিত্তি হল সৌজন্য ও শিষ্টাচার
খ) বাংলার উৎসব – বাংলার উৎসবের উদ্দেশ্য- উৎসবের শ্রেণীবিভাগ – ধর্মীয় উৎসব- ঋতু উৎসব – সামাজিক উৎসব – জাতীয় উৎসব – অন্যান্য উৎসব – উৎসবের তাৎপর্য – বর্তমানকালে উৎসবের রূপ- উৎসব মানে মনুষ্যত্ববোধের জাগরণ ।
গ) শিক্ষা বিস্তারে গণমাধ্যম – গণমাধ্যম কী ? – অতীত ভারতে গণশিক্ষার মাধ্যম- আধুনিক গণমাধ্যম – সংবাদপত্র,বেতার, গ্রন্থাগার,চলচ্চিত্র, দূরদর্শন,- গণশিক্ষা গণজাগরনের বোধন মন্ত্র ।
ঘ) সাম্প্রদায়িকতার বিরুদ্ধে ছাত্রসমাজ- সাম্প্রদায়িকতার কারণ- সাম্প্রদায়িকতার বিষক্রিয়া- ছাত্রসমাজের দায়িত্ব- ছাত্রসমাজই সংহতি চেতনার অগ্রদূত ।
৮।২ প্রতিপক্ষের যুক্তির অসারতা প্রমাণ করে স্বপক্ষে যুক্তিক্রম বিন্যাস করে প্রবন্ধ রচনা করো ।
বিতর্কের বিষয় –
ক) শিক্ষাক্ষেত্রে দলীয় রাজনীতি
খ) অষ্টম শ্রেণী পর্যন্ত পাশফেল প্রথা
গ) রাষ্ট্রের উন্নয়নে অগ্রাধিকারের বিষয় কৃষি নয়, শিল্প
ঘ) ইংরেজি মাধ্যম স্কুলই ছাত্রছাত্রীর সার্বিক কল্যাণ করতে পারে
ঙ) আজকের বাংলা ভাষার ভবিষ্যৎ।
৮।৩ প্রদত্ত সূত্র ও তথ্য অবলম্বনে প্রবন্ধ রচনা কর ।
ক) নেতাজী সুভাষ চন্দ্র বোস
খ) ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর
গ) নীরেন্দ্রনাথ চক্রবর্তী
ঘ) আশাপূর্ণা দেবী
ঙ) মহাত্ম গান্ধী
চ) গিরিশ চন্দ্র ঘোষ
ছ) অমিয়ভূষন মজুমদার
নিয়মিত আপডেট পেতে নজর রাখুন আমাদের ফেসবুক পেজে -

Social Plugin