pic source: bgta fb page
গৌতম সাহা, কলকাতাঃ 
আজ থেকে সল্টলেকের বিকাশ ভবন পার্শ্ববর্তী স্থানে শুরু হল বৃহত্তর গ্রাজুয়েট টিচার্স অ্যাসোসিয়েশনের টানা এক সপ্তাহব্যাপী বিক্ষোভ কর্মসূচী। মূলতঃ বেতন বঞ্চনার অবসান ও নায্য পদমর্যাদা ফিরে পেতেই তাদের এই অবস্থান, বিক্ষোভ কর্মসূচী।এই কর্মসূচীর আহবায়ক রানাঘাট ওবিঅার বৃহত্তর গ্রাজুয়েট টিচার্স অ্যাসোসিয়েশন। আপনারা ইতিমধ্যে অবগত আছেন যে প্রাথমিক শিক্ষকরা যেভাবে অন্যান্য রাজ্যের মতো কেন্দ্রীয় হারে নির্ধারিত বেতনক্রম PRT Scale এর দাবী নিয়ে লড়াই করছে ঠিক সেই ভাবেই এ রাজ্যের প্রশিক্ষিত স্নাতক শিক্ষকরা কেন্দ্রীয় হারে নির্ধারিত বেতনক্রম TGT Scale এর দাবী নিয়ে লড়াই করছেন কারণ সেই বেতন থেকে বহুদিন ধরেই তারা বঞ্চিত।এছাড়াও কেরিয়ার এ্যাডভান্সমেন্ট স্কিম (CAS) পাবার ব্যাপারেও তারা লড়াই, অান্দোলন করে আসছেন।

আজ ১০ ই ফেব্রুয়ারি থেকে ১৬ ই ফেব্রুয়ারি পর্যন্ত তারা তাদের আন্দোলন চালিয়ে নিয়ে যাবেন বলে জানা গেছে।প্রথমে ফেব্রুয়ারি মাসের ৫ তারিখ থেকে ১৬ ই ফেব্রুয়ারি অান্দোলন করার ব্যাপারে প্রশাসনের কাছে আবেদন করলেও শেষ পর্যন্ত বইমেলার কারণে তাদের অনুমতি বাতিল হয়।এরপরে তাদের সংগঠন হাইকোর্টের দ্বারস্ত হলে আদালতের অনুমতি সাপেক্ষে আজ অর্থ্যাৎ ১০ ই ফেব্রুয়ারি থেকে ১৬ ই ফেব্রুয়ারি পর্যন্ত টানা এক সপ্তাহ ধরে এই অান্দোলন করার অনুমতি পান।

এর আগে হাইকোর্টে তারা TGT Scale পাবার ব্যাপারে রায় পান। কিন্তু সেই রায় এখনো পর্যন্ত কার্যকর হয়নি। কিছুদিন আগে পে কমিশনেরর সুপারিশ কার্যকর হলেও সেই অনুযায়ী তাদের সুনির্দিষ্ট বেতনক্রম অর্থ্যাৎ TGT Scale তারা পাননি।ইতিমধ্যে সরকার সিঙগল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে আপিল করেছেন।কিন্তু তাতে তারা একটু দমে যাননি।এই ব্যাপারে তারা সংগঠিত ভাবে এই লড়াই করবেন বলে জানা গেছে,প্রয়োজনে সুপ্রিম কোর্টের দ্বারস্ত হবেন। এদিকে হাইকোর্টের বিচারপতি জাস্টিস মৌসুমী ভট্টাচার্য ১১ ই ফেব্রুয়ারির মধ্যো সরকার কে তাদের বেতন সংক্রান্ত অবস্থান জানাতে আদেশ দিয়েছেন নতুবা পেকমিশনের চেয়ারম্যানকে কাঠগড়ায় এসে দাড়াতে হবে বলে নির্দেশ দিয়েছেন।

তাই আজ থেকে তাদের সংগঠনের এই কর্মসূচী যথেষ্ট ইঙ্গিতবাহী। আগামীকালে রায় কি হতে পারে তা দেখে আগামীদিনে তাদের এই কর্মসূচীর ভবিষ্যৎ অনেকটাই নির্ভর করছে। তবে তারা এই আন্দোলনটিকে চালিয়ে নিয়ে যেতে যথেষ্ট প্রত্যয়ী।

আরও পড়ুন- মাধ্যমিক পরীক্ষায় শিক্ষকদের স্মার্ট ওয়াচেও নিষেধাজ্ঞা পর্ষদের