প্লাস্টিক মুক্ত সমাজ গড়তে অভিনব উদ্যোগ

রবীন মজুমদার, দক্ষিণ ২৪ পরগনা: দক্ষিণ ২৪ পরগনা জেলার কাকদ্বীপ মহকুমার অন্তর্গত প্রতাপাদিত্য গ্রাম পঞ্চায়েতের অধীনে কাকদ্বীপ ব্যবসায়ী সমিতির যৌথ উদ্যোগে আজ একটি কর্মসূচি গ্রহণ করা হয়। এই কর্মসূচির মধ্য দিয়ে সমাজের সকল স্তরের মানুষদের এবং ক্ষুদ্র এবং বৃহৎ ব্যবসায়ীদের সচেতন করতে কাকদ্বীপ থানার আইসি- সুদীপ সিং, কাকদ্বীপ বিডিও- দিব্যেন্দু বিশ্বাস, এসডিও- সৌভিক চট্টোপাধ্যায় এবং প্রতাপাদিত্য গ্রাম পঞ্চায়েত এই কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

আজ সকালেই প্রশাসন এবং কাকদ্বীপ থানা অভিযান চালিয়ে সমস্ত ক্ষুদ্র এবং বৃহৎ ব্যবসায়ী দোকানদারদের কাছে থেকে বিপুল পরিমাণে প্লাস্টিকের ক্যারি ব্যাগ উদ্ধার করে, ছোট্ট চায়ের দোকান থেকে শুরু করে ফুটপাতের ক্ষুদ্র সবজি বিক্রেতা থেকে শুরু করে ফুল ব্যবসায়ীদের কাছ থেকেও সমস্ত প্লাস্টিকের ক্যারি ব্যাগ উদ্ধার করে। এর সাথে সাথে প্রশাসনের তরফ থেকে একটি বার্তা দেওয়া হয় আগামী দিনে যাতে তারা পরিবেশ বান্ধব ক্যারি ব্যাগ ব্যবহার করে এবং প্লাস্টিক জাতীয় ক্যারি ব্যাগ অথবা যে কোন প্রকার থার্মোকলের খাদ্যের পাত্র ব্যবহার না করে।

প্লাস্টিক ব্যবহারে পরিবেশ দূষণ সম্পর্কে সকল ব্যবসায়ীদের প্রশাসনের তরফ থেকে সচেতন করা হয়। কাকদ্বীপ এইসডিও সৌভিক চট্টোপাধ্যায় জানান প্রতিনিয়ত এইভাবে পুলিশ ও প্রশাসন এবং স্থানীয় গ্রাম পঞ্চায়েত এবং বিভিন্ন এনজিওর যৌথ উদ্যোগে আগামী দিনগুলিতেও প্লাস্টিক বর্জন করার এইরকম কর্মসূচি গ্রহণ করে থাকবেন। মানুষকে সচেতন করা আজকের কর্মসূচির মূল উদ্দেশ্য। প্লাস্টিক মুক্ত সমাজ গড়ে তোলা প্রত্যেক মানুষের দায়িত্ব এবং শুধু প্রশাসন নয় সকল স্তরের মানুষকে সচেতন হয়ে এই উদ্যোগ গ্রহণ করতে হবে।