আরিফ হোসেন, ০৪ জানুয়ারি'২০ কোচবিহার: কেন্দ্র সরকারের নাগরিকত্ব সংশোধনী বিল নাগরিকত্ব আইনে পরিণত হওয়ার সঙ্গে সঙ্গে সারা দেশে এর তীব্র বিরোধীতায় সরব হয়েছে রাজনৈতিক দলগুলোর একাংশ ও এই ক‍্যা কে ঠেকাতে গঠিত হয়েছে বহু অরাজনৈতিক সংগঠন। ডাক্তার, উকিল, শিক্ষক থেকে ছাত্র ছাত্রী একে একে সবাই ক‍্যা এর বিরোধীতায় পা মিলিয়েছে। কিছু কিছু এলাকায় সহিংস বিক্ষোভ সমাবেশ মিছিল সংগঠিত হয়েছে। পশ্চিমবঙ্গসহ বেশ কিছু রাজ‍্য এই আইন ও এন আর সি এর বিরুদ্ধে সরাসরি আটকানোর চেষ্টায় নেমেছে। 
এদিন কোচবিহার জেলার বিশিষ্ট মানুষদের আহ্বানে  সুকান্ত মঞ্চে এনআরসি, সিএএ ও এনপিআর বিরোধী নাগরিক কনভেনশন অনুষ্ঠিত হয়। এই সভার সভাপতিত্ব করেন বিশিষ্ট শিক্ষাবিদ বাণিকান্ত ভট্টাচার্য। এছাড়াও, উপস্থিত ছিলেন প্রবীণ আইনজীবী কিশোরানন্দ ভট্টাচার্য, প্রাক্তন সংসদ ও বিধায়ক দেবেন্দ্র নাথ বর্মন, জেলা আঞ্জুমান কমিটির সম্পাদক এম এইচ খন্দকার, আইনজীবী শিবেন রায় সহ আরো অনেকে।

এদিনের এই কনভেনশনে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন আসাম থেকে আগত এনআরসি বিরোধী আন্দোলনের বিশিষ্ট নেতা সুরত জামান মণ্ডল। আসামের অসহনীয় দুর্দশাগ্রস্ত মানুষদের অবস্থা তুলে ধরেন এবং যেভাবে নাগরিকত্ব প্রমাণ বিষয়ক কিছু তথ‍্য তিনি সকলের সামনে তুলে ধরেন। 

তিনি বলেন, নাগরিকত্ব প্রমাণের জন্য যে সমস্ত নথি চাওয়া হয়েছিল, সেগুলো প্রমাণ করা সম্ভব ছিল না। এটা করাই হয়েছিল উগ্র প্রাদেশিকতা ও সাম্প্রদায়িকতার ভিত্তিতে। বৈদ নাগরিকদেরও নাম বাদ দেওয়া হয়েছে ইচ্ছাকৃতভাবে। এমনকি যাদের বাবার নাম ভুল তাদেরও নাম বাদ দেওয়া হয়েছে, হিন্দু মুসলিম নির্বিশেষে নাগরিকত্ব হরণের ষড়যন্ত্র করেছিল। তিনি আরো বলেন, পশ্চিমবঙ্গের মানুষদেরকে আগে থেকেই সচেতন হওয়া উচিৎ, এবং সুসংগঠিত -আদর্শ ভিত্তিক আন্দোলন গড়ে তুলেই এই ষড়যন্ত্র রুখে দিতে হবে।


এদিনের এই সভা থেকেই কোচবিহার বার এসোসিয়েশনের সম্পাদক অশোক কুমার ঘোষ সহ ১৫ জনের উপদেষ্টামণ্ডলী, আইনজীবী কিশোরানন্দ ভট্টাচার্য সভাপতি ও প্রাক্তন বিধায়ক সৌমিন্দ্র দাস সম্পাদক সহ ৩৩ জনের শক্তিশালী 'এনআরসি বিরোধী নাগরিক কমিটি, কোচবিহার' গঠিত করা হয়।

এনআরসি বিরোধী নাগরিক কমিটির সম্পাদক সৌমিন্দ্র দাস মহাশয় বলেন, "আমরা আজ কোচবিহার সুকান্ত মঞ্চে নাগরিক কনভেনশনের মাধ্যমে জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করছি, এনআরসি যে বাস্তবে মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি করবে, জনজীবনের মূল সমস্যা থেকে দৃষ্টি আড়াল করতেই কেন্দ্র সরকারের এই নাগরিকত্ব হরণের ষড়যন্ত্র, পাড়ায় পাড়ায় গণ কমিটি গড়ে তুলে এই হীন ষড়যন্ত্র প্রতিহত করতে হবে।"


এদিনের এই কনভেনশনে প্রচুর মানুষের সমাবেশ ঘটে। উপচে পড়া ভিড়ে নাগরিক  কনভেনশন সফল হয়। সভা শেষে সম্পাদক সৌমিন্দ্র দাস  আগামী ২০ জানুয়ারি মানব বন্ধনের ডাক দেন।