বড়দিনে 'ইচ্ছে'র  উদ্যোগ নারীদের "আত্মরক্ষা প্রশিক্ষন"

শান্তনু মাইতি,পূর্ব মেদিনীপুর: বড়দিনে অভিনব উদ্যোগ নিলো পূর্ব মেদিনীপুর জেলার ভগবানপুর থানার অন্তর্গত 'ইচ্ছে' নামক স্বেচ্ছাসেবী সংস্থা। 

          দিনের পর দিন ঘটে যাওয়া কাণ্ডের জেরে নারীদের সুরক্ষা নিয়ে উদ্বিগ্ন , তাঁরা এ অবস্থার পরিবর্তন চায় এবং এর প্রতিরোধকল্পে আট দিন ব্যাপী  এলাকার মেয়েদের ফ্রি [Free] আত্নরক্ষা প্রশিক্ষণ  কর্মসূচি হাতে নিয়েছে।  জনগণের মধ্যে নারী সুরক্ষা বিষয়ক দৃষ্টিভঙ্গি ও এলাকার নারীদের আত্মরক্ষা প্রশিক্ষণ দিয়ে আত্মরক্ষায় সচেষ্ট করাই এর লক্ষ্য। 

     সাম্প্রতিক ঘটে যাওয়া পাশবিক অত্যাচার এর শিকার হওয়া  নারী নির্ভয়া, প্রিয়াঙ্কা রেড্ডি  ও  আসিফা স্মরণ , প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ , মোমবাতি প্রজ্জ্বলন এর  মাধ্যমে এই শিবিরের উদ্বোধন করেন বিভীষনপুর হাই স্কুলের প্রধান শিক্ষক স্বপন কুমার মন্ডল মহাশয়।

           আত্মরক্ষা বিষয়ক বক্তব্য রাখেন বিশিষ্ট সমাজসেবী ও শিক্ষক বিশ্বজিত মাইতি, গুরুপদ মাটিয়া, মানিক করণ  ও অমিয় কুমার বেরা  মহাশয় ।সংস্থাটির সদস্য-সদস্যাদের বক্তব্য  হায়দ্রাবাদের পশু চিকিৎসকের ধর্ষণের ঘটনা আমাদের  নাড়া দিয়ে গেছে।  চাই না আমাদের  এলাকায় আর একটাও হায়দ্রাবাদের কিংবা দিল্লির নির্ভয়ার মতো ঘটনা ঘটুক।’‌

            অসংখ্য অভিভাবক তাদের মেয়েদের সুরক্ষা সুনিশ্চিত করার জন্য সেই ক‍্যাম্পে প্রশিক্ষণ করালেন ।স্থানীয়রা বলেন  বর্তমানে  নানা ধরণের অঘটন ও নির্যাতন, যা কম-বেশি সকলেরই জানা। তাই আত্মরক্ষা  প্রশিক্ষণ নেওয়া  উচিৎ বলে মনে করছেন।