সম্প্রতি দিল্লির হাতে এসেছে সুইস ব্যাংকে থাকা ভারতীয়দের অ্যাকাউন্টের তথ্য। প্রথম দফায় তা হাতে পেয়েছে এবং দু'দেশের চুক্তি অনুসারে নির্দিষ্ট সময় অন্তর অন্তর এ বার থেকে আসতে থাকবে কেন্দ্রের কাছে। কালো টাকার বিরুদ্ধে লড়াইয়ে এটা বড় সাফল্য বলে দাবি করেছে সরকার।

সূত্রের খবর সুইস ব্যাংকে গচ্ছিত টাকা রাখা ভারতীয়দের সম্পর্কে তথ্য যাতে হাতে পায় তারজন্য ওই দেশের কর বিভাগের সঙ্গে (ফেডারেল ট্যাক্স অ্যাডমিনিস্ট্রেশন বা এফটিএ) চুক্তি সই করেছিল মোদী সরকার। আপাতত সেই তথ্যেরই প্রথম ভাগ হাতে এসেছে এবং ২০২০ সালের সেপ্টেম্বরে পরবর্তী তথ্য মিলবে । সুইস কর বিভাগের সঙ্গে এই সংক্রান্ত তথ্য লেনদেনের চুক্তি রয়েছে মোট ৭৫টি দেশের। কিন্তু এই চুক্তির ক্ষেত্রে প্রথম শর্তই হল চূড়ান্ত গোপনীয়তা রক্ষার প্রতিশ্রুতি। সেই কারণে যে তথ্য ইতিমধ্যে ভারতের কাছে পাঠানো হয়েছে, তাতে কাদের নাম রয়েছে, কতগুলি অ্যাকাউন্ট, অর্থের অঙ্ক ইত্যাদি কিছুই জানাতে চাননি এফটিএ মুখপাত্র। তবে সরকারের কাছে পাঠানো তথ্যে অ্যাকাউন্ট হোল্ডারদের নাম, তাঁদের ঠিকানা, অর্থের পরিমাণ ইত্যাদি রয়েছে বলে খবর।

বিশেষজ্ঞের মতেও, এই তথ্য কালো টাকার কারবারিদের চিহ্নিত করার ক্ষেত্রে কেন্দ্রের হাতিয়ার হতে পারে । কারণ, শুধু সুইস অ্যাকাউন্টে থাকা টাকার অংক নয়, সেখানে লেনদেনের সব খুঁটিনাটিও এর মাধ্যমে আসবে কেন্দ্রের কাছে।



(সংবাদটি সংবাদ একলব্য সম্পাদনা করেনি, সরাসরি নিউজ সেন্ডিকেট থেকে সংগৃহীত )