অনিকেত-কাত্যায়নী-র ব্যতিক্রমী প্রয়াসে ভাইফোঁটার মিলন উৎসবে মেতে উঠল বিরাটির প্রতিবন্ধী শিশুরা



Sangbad Ekalavya: বাঙালি মানেই তার বারো মাসে তেরো পার্বণ।আর তার মধ্যে  অন্যতম পবিবারিক উৎসব ভাইফোটা। পঞ্চ ব্যাঞ্জন, মিষ্টি আর উপহার এর ডালি সাজিয়ে পরিবারের সকলের সাথে আনন্দোৎসবে মেতে ওঠার প্রস্তুতি চলছে ঘরে ঘরে।আর সেই আনন্দোৎসবে মেতে উঠে আপনার বাঙালি যখন  ভাইফোঁটার মিষ্টিমুখ এ ব্যাস্ত ভাই আর বোনের সেই মিলন উৎসবকে শুধু নিজের পরিবারের মধ্যে সীমাবদ্ধ না রেখে অনিকেত ও তার "কাত্যায়নী" ব্যাতিক্রমী নজির গড়লেন বিরাটি এর প্রতিবন্ধী স্কুল অঙ্কুরের অটিজম এ আক্রান্ত শিশুদের সাথে মহাসমারোহে ভাইফোঁটা উৎসবের মাধ্যমে।





"সবার উপড়ে মানুষ সত্য" এই মন্ত্রে দীক্ষিত LGBTQ (কমিউনিটি হিউম্যান রাইটস অ্যাক্টিভিস্ট) জাতীয় সৌন্দর্য প্রতিযোগিতায় মুকুট বিজয়ী মডেল,অভিনেতা, শিক্ষক, লেখক ও ফিল্ম মেকার অনিকেত রায় আবারও মানবিকতা ও মনুষ্যত্বের দৃষ্টান্ত স্থাপন করলেন বিরাটির বিশেষ ভাবে সক্ষম শিশুদের জন্য ভাইফোঁটার মিলন ঘটিয়ে। কিছুটা সময় কাটালেন সেই সব অটিজম এ আক্রান্ত বাচ্চাদের সাথে। তাদের হাতে তুলে দেওয়া হল বিভিন্ন উপহার। মিষ্টিমুখ ছাড়াও এত উপহার পেয়ে বাচ্চারা উচ্ছ্বাসিত...অঙ্কুশ-র কর্নধার দিপা রায় জানান “কাত্যায়নী" ই প্রথম এই রকম অভিনব উৎসব করলেন তাদের বাচ্চাদের নিয়ে।



অনিকেত তার সাথে পেয়েছিলেন পূজা,সুমন,অরুনিমা,টিন্কু, অনির্বাণের মতো এলজিবিটিকিউ কমিউনিটির কিছু বন্ধুকে।




সমকামী পুরুষ অনিকেত  বলেন,মানুষকে তার লিঙ্গভিত্তিক বিচার না করে যোগ্যতার নিরিখেই বিচার করা উচিত। এবং  তিনি তা বিভিন্ন স্থানে বিভিন্ন ভাবে প্রমাণ করে চলেছেন।
তাদের এই উদ্যোগ কিন্তু এই প্রথম নয়, এর আগেও তারা  অনেক ব্যতিক্রমী কাজের নজির রেখেছেন। ভবিষ্যতে আরো অনেক উন্নতি মূলক কর্মসূচী রয়েছে বলে জানান "কাত্যায়নী" র কর্নধার অনিকেত রায়।