বিশ্বজিৎ বর্মন ,কোচবিহার ,২৯শে অক্টোবর:
পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি দফতর দ্বারা আয়োজিত রাজবংশী ভাষা আকাদেমির উদ্যোগে  কোচবিহার পঞ্চানন হলে সাড়ম্বরে পালিত হল রাজবংশী ভাষা দিবস। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী শ্রী রবীন্দ্রনাথ ঘোষ, রাজবংশী ভাষা আকাদেমির চেয়ারম্যান শ্রী বংশীবদন বর্মন, কোচবিহার জেলার প্রাক্তন সাংসদ শ্রী পার্থপ্রতিম রায়, রাজবংশী ভাষা আকাদেমির প্রাক্তন চেয়ারপার্সন শ্রী বিজয় চন্দ্র বর্মন, রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক শ্রী দীপক কুমার রায়, চিলারায় মহাবিদ্যালয়ের অধ্যাপক ও রাজবংশী ভাষা বিশেষজ্ঞ ড. দ্বীজেন্দ্র নাথ ভকত  ও আরও অনেক সম্মানীয় অতিথিবৃন্দ। 
সম্মানীয়  অতিথিবৃন্দদের প্রথমে হলুদ রঙের গামছা, পুষ্প স্তবক ও সুপারি পান দিয়ে রাজবংশী আপ্যায়নের মাধ্যমে বরণ করে নেন কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের রাজবংশী ভাষা কোর্সের ছাত্রীরা। এরপর রাজবংশী ভাষায় নাচ ,গান ও বক্তব্যের  মাধ্যমে ভাষা দিবস খুব জাঁকজমক করে পালিত হয়। এই দিনেই  কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের রাজবংশী ভাষা কোর্সের অধ্যাপক তথা রাজবংশী ভাষা বিশেষজ্ঞ ড. দ্বীজেন্দ্র নাথ ভকত মহাশয়কে পশ্চিমবঙ্গ সরকারের রাজবংশী ভাষা আকাদেমির  থেকে বিশেষ সম্মান দেওয়া হয়। 
সম্মানীয় অতিথিবৃন্দদের মধ্যে  পার্থপ্রতিম রায় বলেন ,কোচবিহার তথা উত্তরবঙ্গের অন্যতম ভাষা হিসেবে রাজবংশী ভাষা এক অন্য মাত্রার  পরিচয় বহন করে। রাজবংশী ভাষা আকাদেমির চেয়ারম্যান বংশীবদন বর্মন রাজবংশী ভাষাভাষী  সাধারন মানুষের সার্বিক উন্নয়নের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাবেন বলে আশ্বাস দিয়েছেন। তিনি  আরও জানান উওরবঙ্গের  বিভিন্ন অঞ্চলের স্কুল গুলিতে  রাজবংশী ভাষায় পঠনপাঠন প্রক্রিয়া চালু করার জন্য খুব শীঘ্রই সরকারকে জানানো হবে।