সংবাদ একলব্যঃ

দুর্গা পূজা কেন্দ্রকরে সমগ্র রাজ্য সেজে উঠে। বিভিন্ন কারুকাজে সজ্জিত হয় পূজা প্যান্ডেল। কত দৃষ্টিনন্দন সেই সব দৃশ্য। কিন্তু যারা দেখতে পায়না তাদের কাছেতো সব সৌন্দর্যই অদেখাই থেকে যায়। হয়তো অনুভব করেন, দৃষ্টিতে নয় স্পর্শে অনুভব করে। 
এবার দুর্গা পূজায় কলকাতার সমাজসেবী সংঘ দৃষ্টিহীনদের জন্য তৈরি করেছিলেন পূজা মন্ডপ। যাতে দৃষ্টিহীনরাও স্পর্শে সৌন্দর্যের স্বাদ নিতে পারেন। সমগ্র ভারতে এই প্রথম  অন্ধ-বন্ধুত্বপূর্ণ পূজা প্যান্ডেল। 
বালিগঞ্জ সমাজ সেবী সংঘ হ'ল কলকাতার একজন প্রখ্যাত দুর্গাপূজা আয়োজক, বিশেষত তারা বিভিন্ন বিষয় সম্পর্কে সামাজিক সচেতনতা তৈরির প্রয়াসের জন্য পরিচিত। সমাজ সেবী সংঘের সাধারণ সম্পাদক অরিজিৎ মৈত্র সংবাদ মাধ্যমকে জানিয়েছেন-  “সমাজের কর্মী” হিসাবে পরিচিত হওয়া আমাদের সমিতির নামকে সার্থক করতে আমরা প্রতিবছর আমাদের পুজোর মাধ্যমে কিছুটা সামাজিক চেতনা জাগ্রত করার চেষ্টা করি”
সম্পাদক আরও জানান- ভয়েস অফ ওয়ার্ল্ড স্পেশাল স্কুলে অন্ধ শিশুদের নিয়ে কাজ করা সমাজকর্মী সুমি ও শুভদীপ মজুমদার সমাজ সেবী সংঘের কাছে গিয়ে তাদের দৃষ্টি-প্রতিবন্ধীদের জন্য পূজা প্যান্ডেল বানানোর  পরামর্শ দেন। আমরা এই ধারণার দ্বারা এতটাই অভিভূত হয়েছি যে আমরা তাৎক্ষণিকভাবে এটি চূড়ান্ত করেছিলাম কাজ শুরু করার জন্য। আমরা নরেন্দ্রপুর ব্লাইন্ড বয়েজ একাডেমি এবং ভয়েস অফ ওয়ার্ল্ডের শিক্ষার্থীদের সাথে আলাপ করেছি এবং তাদের জিজ্ঞাসা করেছি দুর্গাপুজো তাদের জন্য কী? তাদের ধারণা, স্বপ্ন এবং আবেগের কথা মাথায় রেখে আমরা আমাদের প্যান্ডেলে একটি কাল্পনিক জগৎ তৈরি করার চেষ্টা করেছি। 


তথ্যসূত্রঃ ফার্স্ট পোস্ট