সম্পাদকীয় 


"সংবাদ একলব্য
২৫ শ্রাবণ,১৪২৩
প্রথম বর্ষ প্রথম সংখ্যা

হালিম শেখ, রামা কৈবর্ত্তরা কী দোষ করলাে যে অনাহারে মরতে হল- বলতে পারেন ? আপনার বাড়ির পাশের ছােট্ট মেয়েটি যে ছিন্নভিন্ন হয়ে পড়ে থাকলাে জঙ্গলে—তার হযে আপনি ছাড়া আর কেউ কোন প্রতিবাদ করলােই না কেন বলতে পারেন ? বৃদ্ধা মা অন্নকষ্টে। জেরেক্সের দোকানে আর কতদিন ঘুরবেন, কতদিন আর নেতাদের পিছনে ছুটবেন ভিক্ষার ঝুলি নিয়ে? আপনি কাজ করতে চান- জব কার্ডও আছে অথচ কাজ নেই, ট্রেনে চেপে বসলেন ভিন্নরাজ্যে বাঁচার রসদ সংগ্রহ করতে অথচ আপনার জবকার্ডের টাকা তােলা হয়ে গেছে কিন্তু আপনি জানেন না। কে নিল সেই টাকা, বলতে পারেন? এরকম হাজারাে সমস্যা রয়েছে, যার সাক্ষী আপনি অথচ জানাতে পারছেন না। কিন্তু ‘সংবাদ একলব্য তা জানলে জানাতে দ্বিতীয়বার ভাববে না —এই দৃঢ় অঙ্গীকার নিয়ে জন্মনিলাে ।"


-এই অঙ্গিকার নিয়ে ২০১৬ সালের আগস্টের ১১ তারিখ পথ চলা শুরু করেছিল সংবাদ একলব্য।  শিক্ষকনেতা, প্রাক্তন সাংসদ শ্রী পার্থপ্রতিম রায় মহাশয় দিনহাটা উচ্চবিদ্যালয়ে একটি অনুষ্ঠানে এই পত্রিকার আনুষ্ঠানিক উন্মোচন করেন। প্রথম সংখ্যার পর  হঠাৎ বন্ধ হয়ে যায় কিছু কারনে। ... ২০১৯, ২৩ মে অনলাইন নিউজ পোর্টাল হিসাবে আবার যাত্রা শুরু হয়। রূপ-আঙ্গিক পাল্টেছে কিন্তু অঙ্গীকার একই রয়েগেছে।

এই নতুন যাত্রাপথে সাথে পেয়েছি বেশ কয়েকজন গুণী মানুষকে, সাথে পেয়েছি পরিশ্রমী কিছু সাংবাদিককে, আর এযাবৎ আড়াই লাখের বেশী দর্শক-প্রতিনিয়ত সংখ্যাটা বৃদ্ধি পাচ্ছে। প্রত্যেকের কাছেই কৃতজ্ঞতাজ্ঞাপন করছি। 

সুস্থ সমাজ তৈরিতে আপনাদের সকলের সহযোগিতা প্রয়োজন। আসুন না, একবার চেষ্টা করেই দেখি। এখনও সব নষ্ট হয়ে যায়নি। নতুন করে আবার শুরু করি- দূষণমুক্ত, দুর্নীতিমুক্ত সমাজ গড়ি।

ধন্যবাদ
সম্রাট দাস
অবৈতনিক মুখ্য সম্পাদক 

প্রথম সংখ্যা-