FASTag New Rule: FASTag ব্যবহারকারীদের জন্য বড় খবর

FASTag New Rule: FASTag ব্যবহারকারীদের জন্য বড় খবর


কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নীতিন গড়করি বুধবার ঘোষণা করেছেন যে, এই বছরের ১৫ আগস্ট থেকে গাড়ির জন্য ৩,০০০ টাকা মূল্যের FASTag-ভিত্তিক বার্ষিক পাস চালু করা হবে, যা তিনি "ঝামেলামুক্ত হাইওয়ে ভ্রমণের দিকে একটি রূপান্তরমূলক পদক্ষেপ" বলে অভিহিত করেছেন।


মন্ত্রী বলেন যে পাসটি সক্রিয়করণের তারিখ থেকে এক বছর অথবা সর্বোচ্চ ২০০টি ভ্রমণ, যেটি আগে আসবে, তার জন্য বৈধ থাকবে। এই পাসটি কেবলমাত্র অ-বাণিজ্যিক ব্যক্তিগত যানবাহন যেমন গাড়ি, জিপ এবং ভ্যানের জন্য তৈরি করা হয়েছে।


বার্ষিক পাসের মাধ্যমে সারা দেশে জাতীয় মহাসড়ক জুড়ে নির্বিঘ্নে এবং সাশ্রয়ী ভ্রমণ সম্ভব হবে। রাজমার্গ যাত্রা অ্যাপের পাশাপাশি NHAI এবং MoRTH-এর অফিসিয়াল ওয়েবসাইটেও অ্যাক্টিভেশন এবং নবায়নের জন্য একটি ডেডিকেটেড লিঙ্ক শীঘ্রই উপলব্ধ করা হবে, গডকরি জানিয়েছেন।


মন্ত্রী বলেন, এই নীতি ৬০ কিলোমিটারের মধ্যে অবস্থিত টোল প্লাজা সম্পর্কিত দীর্ঘস্থায়ী উদ্বেগের সমাধান করে এবং একক, সাশ্রয়ী মূল্যের লেনদেনের মাধ্যমে টোল পরিশোধকে সহজ করে তোলে। তিনি আরও বলেন, টোল প্লাজায় অপেক্ষার সময় কমিয়ে, যানজট কমিয়ে এবং বিরোধ কমিয়ে, বার্ষিক পাস লক্ষ লক্ষ ব্যক্তিগত যানবাহন মালিকদের জন্য দ্রুত এবং মসৃণ ভ্রমণ অভিজ্ঞতা প্রদানের লক্ষ্য রাখে।


ইতিমধ্যে, ২০০৪-২০১৪ সালের আগের ১০ বছরের তুলনায় ২০১৪-২০২৪ সালে জাতীয় মহাসড়কের গড় বার্ষিক নির্মাণ ১৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর ফলে গত ১০ বছরে নির্মিত জাতীয় মহাসড়কের দৈর্ঘ্য ১,০১,৯০০ কিলোমিটারে দাঁড়িয়েছে, সম্প্রতি সংসদে জানিয়েছেন গডকরী।


বর্তমানে, ছত্তিশগড়, রাজস্থান এবং উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলি সহ সমগ্র দেশে প্রায় ৩২,৩৬৬ কিলোমিটার দৈর্ঘ্যের ১,৩৬৬টি প্রকল্প নির্মাণাধীন রয়েছে, তবে প্রকল্প সমাপ্তির বিভিন্ন পর্যায়ে পৌঁছায়নি এবং সমাপ্তির জন্য বিবেচনাধীন প্রকল্পগুলি বাদ দেওয়া হয়েছে। এই প্রকল্পগুলির বেশিরভাগই ২০২৮ অর্থবছরের মধ্যে পর্যায়ক্রমে সম্পন্ন করার লক্ষ্যমাত্রা রয়েছে।


গত দশকে ভারতের জাতীয় মহাসড়ক নেটওয়ার্কের দৈর্ঘ্য ৯১,২৮৭ কিলোমিটার থেকে ৬০ শতাংশ বৃদ্ধি পেয়ে ১,৪৬,২০৪ কিলোমিটারে পৌঁছেছে, ২০১৪ সালে মহাসড়ক নির্মাণের গতি ১১.৬ কিলোমিটার/দিন থেকে ৩৪ কিলোমিটার/দিনে পৌঁছেছে। ২০১৩-১৪ থেকে ২০২৪-২৫ সালের মধ্যে সড়ক অবকাঠামোতে কেন্দ্রের বিনিয়োগ ৬.৪ গুণ বৃদ্ধি পেয়েছে। সর্বশেষ সরকারি তথ্য অনুসারে, ২০১৪ থেকে ২০২৩-২৪ পর্যন্ত সড়ক পরিবহন ও মহাসড়কের বাজেট ৫৭০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।