তৃতীয় লিঙ্গের খোঁজে মাথাভাঙ্গার উজান ভূমি ফাউন্ডেশন

Ujan bhumi foundation


মনোজ কুমার বর্মন, ৭ই জুলাই ২০২৪:

ট্রামে বাসে পথে ঘাটে না চাইলেও তাদের সঙ্গে দেখা হয়েই যায়। কেউ বিরক্ত বোধ করেন তো কেউবা ঘৃণায় মুখ ফিরিয়ে নেন। হাজার বছর ধরে সমাজের সঙ্গেই ওনারা আছেন। কিন্তু সমাজের মূল স্রোতে তাদেরকে খুব বেশি একটা দেখা যায় না। বড় বিচ্ছিন্ন দ্বীপের মত জীবন। নারীবাদ আর পুরুষ বাদের আস্ফালনে তৃতীয় লিঙ্গের মানুষেরা যেন বড্ড বেমানান। চারিদিকে নারী আর পুরুষের ভিড়ে কোন ঠাসা, না নারী না পুরুষ হতে পারা এই মানুষগুলো... কেমন আছে ওরা?




মাথাভাঙ্গা শহর থেকে বড়জোর ১৩ কিলোমিটার। বৈরাগীরহাট, অশোক বাড়ি। ৩১ নম্বর রাজ্য সড়কের পাশেই গুটিকয়েক তৃতীয় লিঙ্গের মানুষের বাস। আজ পৌঁছে গেছিলাম ওদের ঠিকানায়। সৌজন্যে মাথাভাঙ্গার উজান ভূমি ফাউন্ডেশন। নিঃস্বার্থ সমাজ কল্যাণে নিয়োজিত এই সংস্থাটির বয়স এখনো এক বছর ও সম্পূর্ন হয়নি। মাথাভাঙ্গার প্রখ্যাত চিকিৎসক ডাক্তার শান্ত বর্মনের তত্ত্বাবধানে ধীরে ধীরে গড়ে উঠেছে উজান ভূমি ফাউন্ডেশন। চাল, ডাল, তেল, নুন, আলু, পেঁয়াজ ইত্যাদি বিভিন্ন খাদ্য সামগ্রী নিয়ে উজানভূমি পৌঁছে গেছিল পিঙ্কি বর্মন, মিঠু বর্মন, কৃষ্ণা বর্মন ও ভূপাল পালদের ডেরায়। উদ্দেশ্য চির অবহেলিত সমাজের কাছে ন্যূনতম সম্মান না পাওয়া এই মানুষগুলোর সঙ্গে কিছুটা সময় কাটানো। তাদের সুখ দুঃখের ভাগীদার হওয়া।




উজান ভূমির এই মহতী উদ্যোগে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিলেন মাথাভাঙ্গা মহকুমা হাসপাতালের বর্তমান ও প্রাক্তন আরও কয়েকজন বিশিষ্ট চিকিৎসক। বিখ্যাত গাইনোকোলজিস্ট ডাক্তার সনাতন ঘোষ, শিশু বিশেষজ্ঞ ডাঃ সুমিত রায়, অর্থোপেডিক সার্জেন ডাঃ শাহানা, ডেন্টাল সার্জেন ডাঃ দেবার্ণব সিনহা, জেনারেল ফিজিশিয়ান ডাঃ রথীন্দ্রনাথ বর্মন, ডাঃ নৈঋত দত্ত, ডাঃ কমল বর্মন, ডাঃ বিমল অধিকারী প্রমুখ। সাধারণ মানুষ এবং তৃতীয় লিঙ্গের বন্ধুদের জন্য আয়োজন করা হয়েছিল একটি বিশেষ স্বাস্থ্য শিবির। প্রায় ১৬৭ জন রোগীর বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা করা হয়। এবং দেওয়া হয় প্রয়োজনীয় ঔষধ। উজান ভূমির প্রতিষ্ঠাতা সম্পাদক ডঃ শান্ত বর্মনের কথায়," তৃতীয় লিঙ্গের মানুষদের একটু সহানুভূতি, একটু উৎসাহ দিতেই এই ধরনের হেলথ ক্যাম্পের আয়োজন। অন্তত তারা যেন মনে না করে, তাদের পাশে দাঁড়ানোর মত কেউ নেই।" উজান ভুমি ফাউন্ডেশনের তরফ থেকে আজকের স্বাস্থ্য শিবিরে উপস্থিত ছিলেন মাথাভাঙ্গা মহাবিদ্যালয়-এর অধ্যাপক বিশ্বজিৎ বর্মন, শিক্ষক পঙ্কজ রায়, অসীম সিনহা, গৌতম বর্মন, প্রিয়ঞ্জনা দাস, উজ্জ্বল ঘোষ, সুভদ্রা সিনহা, সীমা পাল, সুবোধ পাল, রথীন বর্মন সহ আরো অনেক বিশিষ্টজনেরা।