কোচবিহারের রাজ আমলের মদনমোহনের রথঘিরে ভক্তবৃন্দের ঢল

Devotees throng Madan Mohan's Rathghir during the royal period of Cooch Behar



কোচবিহার: রথের মেলাকে কেন্দ্র করে বিপুল পরিমাণ দর্শনার্থী ও পুণ্যার্থীদের ভিড় দেখতে পাওয়া যায় কোচবিহার মদনমোহন বাড়ি চত্বরে। এই বছরেও সেই প্রথার অন্যথা হলো না। বৃষ্টির পূর্বাভাস ও আবহাওয়ার খামখেয়ালিপনাকে উপেক্ষা করে প্রচুর ভক্তবৃন্দ সমাগম হয়েছিল এদিনের রথ যাত্রায়। 

কোচবিহারের রাজ আমল থেকে ব্যাপক জাঁকজমক এর সাথে এই রথ উৎসব পালন করা হচ্ছে কোচবিহারে। সমস্ত প্রাচীন ঐতিহ্য ও রীতি প্রথা মেনে এই বছরেও সেই রথ উৎসব পালন করা হলো। সকাল থেকেই মদনমোহন বাড়ি চত্বরে রথের প্রস্তুতি-পর্ব ছিল একেবারে তুঙ্গে। বিকেলের দিকে মদনমোহন দেব কে রথে চাপিয়ে ভক্তবৃন্দের রথের দড়ির টানে মদনমোহন দেব গেলেন মাসির বাড়ি গুঞ্জবাড়ী অবস্থিত ডাঙ্গরাই মন্দিরে।


কোচবিহারের এক বাসিন্দা গীতশ্রী বর্মন জানান, "দীর্ঘ সময় ধরে কোচবিহারের সকল মানুষের প্রাণের ঠাকুর মদনমোহন দেবকে কেন্দ্র করে মানুষের আবেগ থাকে একেবারেই আলাদা রকমের। মদনমোহন বাড়ির যে কোন পুজো পার্বণে, প্রচুর ভক্তবৃন্দের সমাগম দেখতে পাওয়া যায়। এই বছরের রথের দিনে আবহাওয়ার বাধা-বিপত্তিকে উপেক্ষা করে সকাল থেকেই ভক্তবৃন্দের সমাগম ছিল কোচবিহার মদনমোহন বাড়িতে। মদনমোহন দেবের রথ উৎসবকে কেন্দ্র করে কোচবিহারের মানুষের মধ্যে আলাদা উদ্দীপনা দেখতে পাওয়া যায় প্রতি বছর।" 

কোচবিহারের আরেক বাসিন্দা বিকি পান্ডিয়া জানান, "ছোটবেলার বয়স থেকেই মদনমোহন বাড়ির রথযাত্রাকে কেন্দ্র করে মদনমোহন বাড়িতে আসা হতো তাঁর। ছোটবেলার সেই প্রথা আজও অপরিবর্তিত রেখেছেন তিনি। রথযাত্রার দিনে তার পরিবারের সকল সদস্যদের নিয়ে তিনি হাজির হয়েছেন মদনমোহন বাড়িতে।"

কোচবিহার দেবোত্তর ট্রাস্ট বোর্ডের তরফ থেকে জয়ন্ত ভট্টাচার্য জানান, "রাজ আমলের কোন ঐতিহ্য ও নীতি প্রথা কে ক্ষুন্ন করা হয়নি। প্রাচীন সমস্ত রীতি প্রথম এনে এই বছরের রথ উৎসবের আয়োজন করা হয়েছে। সকাল থেকেই প্রচুর ভক্তবৃন্দ উপস্থিত ছিলেন কোচবিহার মদনমোহন বাড়িতে। বিকেলের দিকে ভক্তবৃন্দের রথের দড়ির টানে কোচবিহারের মানুষের প্রাণের ঠাকুর মদনমোহন দেব মাসির বাড়ির উদ্দেশ্যে রওনা দেন। রথের নিরাপত্তার বিষয়ে বিপুল পরিমাণ পুলিশ বাহিনী মোতায়ন করা হয়েছিল মদনমোহন বাড়ি চত্বরে। কোচবিহারের মানুষের আবেগ জড়িয়ে রয়েছে রাজ আমলের মদনমোহন দেবের রথ যাত্রাকে কেন্দ্র করে। সেই জন্য আবহাওয়ার বাধা বিপত্তিকে উপেক্ষা করে প্রচুর মানুষ ভিড় করেছিলেন মদনমোহন দেবের রথযাত্রায় অংশগ্রহণ করতে।"