কয়লা পাচার মামলার চার্জ গঠন হলোনা, ফের চার্জ গঠনের নির্দেশ আদালতের

charge of coal smuggling case was not formed,


রামকৃষ্ণ চ্যাটার্জী, আসানসোল: 
আসানসোলের সিবিআইয়ের বিশেষ আদালতের বিচারক রাজেশ চক্রবর্তীর নির্দেশ থাকলেও ৩ রা জুলাইও কয়লা পাচার মামলার চার্জ গঠন হলোনা। আগামী ৯ আগস্ট ফের চার্জ গঠনের দিন ধার্য করেছে সিবিআই আদালত।

জানা যাচ্ছে আদালতে জমা দেওয়া সিবিআইয়ের দ্বিতীয় অতিরিক্ত চার্জশিটে নাম থাকা দু'জন অভিযুক্ত ফেরার থাকার জন্য আদালত এই সিদ্ধান্ত নেয়। আদালতের নির্দেশ অনুযায়ী সিবিআই আদালতে এসে পৌঁছান সিবিআই আধিকারিকরা। পাশাপাশি কয়লা পাচার মামলায় চার্জশিটে নাম থাকা অভিযুক্তরাও অনেকেই এসে পৌঁছালেও দু'জন অনুপস্থিত ছিল। উভয় পক্ষের আইনজীবীদের প্রায় ঘন্টা খানেক সওয়াল-জবাবের শেষে সিবিআইয়ের বিশেষ আদালতের বিচারক রাজেশ চক্রবর্তী নির্দেশ দেন যে, আগামী ৯ আগষ্ট এই মামলার পরবর্তী শুনানি হবে। সেদিনই সিবিআইকে এই মামলার চার্জ গঠন করার নির্দেশ দেন বিচারক। ফেরার দু'জনকে ঐ দিন হাজির করানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

কয়লা পাচার মামলায় চার্জশিটে ৫০ জনের নাম রয়েছে। এর মধ্যে দু'জন পলাতক। এছাড়া অভিযুক্তদের অনেকেই এখনো এই মামলার চার্জশিট হাতে পাননি বলে অভিযোগ। এই মামলার ২৫ হাজার পাতার চার্জশিট রয়েছে। এই পরিস্থিতিতে এই মামলার চার্জশিটের কপি প্রত্যেককে দেওয়ার পাশাপাশি আগামী ৯ ই আগস্ট ফের এই মামলার চার্জ গঠনের দিন ধার্য করেছে আদালত।

প্রসঙ্গত ২০২০ সাল থেকে কয়লা পাচার মামলায় সিবিআই তদন্ত চালিয়ে আসছে। এই মামলায় ইতিমধ্যেই অনেকেই গ্রেফতার হয়েছে। কেউ কেউ জামিনে রয়েছেন। এদের মধ্যে বিভিন্ন কয়লা ব্যবসায়ীর পাশাপাশি ইসিএল এর প্রাক্তন আধিকারিক, কর্মীরাও রয়েছেন।