গিতালদহের সাথে জুড়তে চলছে বাংলাদেশের রেলপথ ! মোদী হাসিনার বৈঠক

Sheikh Hasina Visit to India


ভারত ও বাংলাদেশ সংযোগ, অবকাঠামো এবং জ্বালানিতে তাদের অংশীদারিত্ব প্রসারিত করে তাদের দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে সম্মত হয়েছে। 22 জুন 2024-এ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের দুই দিনের সফরের সমাপ্তির পর উভয় দেশ এই বিষয়ে সম্মত হয়েছে ।


তৃতীয়বারের মতন নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকার দেশের ক্ষুমতায় আসবার পর বাংলাদেশের প্রধানমন্ত্রীই প্রথম ভারত সফরে আসেন।


প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদী জানিয়েছেন, "১৯৬৫ সালের আগে দু’দেশের মধ্যে যে যোগাযোগ ব্যবস্থা চালু ছিল, গত ১০ বছরে আমরা তা পুনরায় চালু করে দিয়েছি। এখন আমরা ডিজিটাল এবং শক্তি ও জ্বালানি সম্পর্কিত সংযোগ ও যোগাযোগের ওপর বিশেষ জোর দেব। এথেকে উপকৃত হবে দু’দেশেরই অর্থনীতি। আমাদের অর্থনৈতিক সম্পর্ককে নতুন নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার লক্ষ্যে আমরা সেপা-র ওপর একটি নতুন চুক্তি সম্পাদনেও সম্মত হয়েছি। বাংলাদেশের সিরাজগঞ্জে একটি অন্তর্দেশীয় কন্টেনার ডিপো নির্মাণে ভারত বাংলাদেশকে সাহায্য করবে।"


শেখ হাসিনার সফর শেষে সংযোগ, জ্বালানি, অবকাঠামো এবং অন্যান্য ক্ষেত্রে আরও সহযোগিতার জন্য ভারত ও বাংলাদেশ 10টি নতুন সমঝোতা স্মারক (MOU) স্বাক্ষর করেছে।


নয়া চুক্তিতে ভারতীয় রেলওয়ে নেটওয়ার্কের মাধ্যমে নেপাল ও ভুটানে বাংলাদেশি পণ্য পরিবহনের জন্য ভারত ট্রানজিট সুবিধা বাড়িয়েছে।


উভয় দেশ পশ্চিমবঙ্গের গেদে স্টেশনের মধ্যে বাংলাদেশের দর্শনা-চিলাহাটি হয়ে পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চলের হলদিবাড়ি পর্যন্ত ভারত-ভুটান সীমান্তের দলগাঁও রেলহেড হয়ে হাসিমারা পর্যন্ত পণ্য-ট্রেন পরিষেবা সম্প্রসারণ করতে সম্মত হয়েছে । দলাগাঁও রেলপথ এখনও চালু হয়নি। রেল রুটটি BBIN (বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপাল) মোটর যান চুক্তির (MVA) অংশ যা 2015 সালে স্বাক্ষরিত হয়েছিল।


BBIN মোটর যানবাহন চুক্তি হল একটি কাঠামো চুক্তি যা যাত্রী, ব্যক্তিগত এবং যাত্রীদের চলাচল নিয়ন্ত্রণ করতে চায়। চার দেশের মধ্যে পণ্যবাহী যানবাহন।


দুই দেশের মধ্যে রাজশাহী ও কলকাতার মধ্যে নতুন ট্রেন চলাচল শুরু হবে, সেইসাথে বাংলাদেশের চট্টগ্রামকে কলকাতা, পশ্চিমবঙ্গের সাথে সংযুক্ত করে একটি নতুন বাস সার্ভিস চালু করা হবে।


সূত্রের খবর গীতালদহ থেকে রেঙ্গুন জংশন , গীতালদহ থেকে বাইপাস হিলি বোর্ডার হয়ে ঢাকা রেলওয়ে জংশন এবং গীতালদহ থেকে লালমনিরহাট হয়ে কলকাতা পর্যন্ত নতুন রেলপথ তৈরি হতে চলেছে।