লোকসভার বিরোধী দলনেতা হচ্ছেন রাহুল গান্ধী 

Rahul Gandhi


২০২৪ এর লোকসভা নির্বাচনের পর বিজেপি নেতৃত্বে এনডিএ জোট কেন্দ্রীয় সরকার গঠন করেছে। ১৮ তম লোকসভায় সারাদেশে সাংসদরা শপথ গ্রহণ করেছেন এরপরেই আজ লোকসভার বিরোধী দলনেতা নিযুক্ত করা হলো প্রত্যাশা মতই লোকসভায় বিরোধী দলনেতা নিযুক্ত হলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

প্রসঙ্গত ২০১৪ সালে এবং ২০১৯ সালে লোকসভায় কোন বিরোধী দলনেতা ছিল না তার পদের জন্য যে সংখ্যক সাংসদ দরকার তা পায়নি কোন দলই তাই বিরোধী দলনেতাহীন ছিল লোকসভা। ২০২৪ এর লোকসভা নির্বাচনে এনডিএ বিরোধী জোট হিসাবে ভালো ফলই করেছে ইন্ডিয়া জোট। গত দু'বছরের তুলনায় আসন সংখ্যা বেড়েছে কংগ্রেসের। ফলে এক দশক পর বিরোধী দলনেতা পেল লোকসভা। দেশের ১৮ তম লোকসভায় বিরোধী দলনেতা হিসেবে নিযুক্ত হলেন রাহুল গান্ধী।

মঙ্গলবার রাতে দিল্লিতে বিজেপি-বিরোধী জোট ‘ইন্ডিয়া’র বৈঠকে এ বিষয়ে সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছে। এআইসিসির সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল বলেছেন, ‘‘কংগ্রেস সংসদীয় দলের নেত্রী সনিয়া গান্ধীজি লোকসভার প্রোটেম স্পিকারকে চিঠি লিখে জানিয়েছেন, রাহুল গান্ধীকে বিরোধী দলনেতা পদে মনোনীত করা হয়েছে।’’


লোকসভা ভোটে কেরলের ওয়েনাড় এবং উত্তরপ্রদেশের রায়বরেলী— দু’টি আসন থেকেই সাড়ে তিন লক্ষেরও বেশি ব্যবধানে জয়ী হয়েছেন রাহুল গান্ধী। গত ৮ জুন দিল্লিতে কংগ্রেস ওয়ার্কিং কমিটির বর্ধিত বৈঠকে রাহুলকে লোকসভার দলনেতা করার প্রস্তাব গৃহীত হয়েছিল। এর পর বিষয়টি রাহুলের বিবেচনার উপর ছেড়ে দেওয়া হয়।