আর মাত্র ২৬ দিনের জ্বালানি বাকি! কী হবে মহাকাশচারীদের! 

/boeing-starliner-faults-delay-sunita-williams-return-astronauts-


বোয়িং স্টারলাইনারের পৃথিবীতে প্রত্যাবর্তন আবার স্থগিত করা হয়েছে। মার্কিন মহাকাশ সংস্থা নাসা তৃতীয়বারের মতো স্টারলাইনারের ফিরতি ফ্লাইট স্থগিত করেছে। পরবর্তী তারিখ নির্দিষ্ট করা হয়নি তবে মহাকাশচারীদের হাতে আর বেশি সময়ও বাকি নেই। প্রতিবেদন অনুসারে, সীমিত জ্বালানী ক্ষমতার কারণে, স্টারলাইনার আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে মাত্র ৪৫ দিন থাকতে পারে।


মহাকাশচারী- সুনিতা উইলিয়ামস এবং বুচ উইলমোর  ১৩ জুন ফিরে আসার কথা ছিল। এখন আর মাত্র ২৬ দিনের জ্বালানি বাকি। তার আগে নাসাকে নিরাপদ ফিরতি ফ্লাইটের ব্যবস্থা করতে হবে।


নভোচারী বুচ উইলমোর এবং সুনিতা উইলিয়ামস ৫ জুন, ২০২৪-এ বোয়িং স্টারলাইনারে চড়ে যাত্রা করেছিলেন। এই মহাকাশযানটি ১৩ জুন পৃথিবীতে ফিরে আসার কথা ছিল, কিন্তু প্রযুক্তিগত ত্রুটি ঘটতে থাকে।

এখন পর্যন্ত স্টারলাইনারে পাঁচবার হিলিয়াম লিক হয়েছে। ম্যানুভারিং থ্রাস্টার পাঁচবার ব্যর্থ হয়েছে এবং প্রোপেল্যান্ট ভালভও একবার ব্যর্থ হয়েছে। স্টারলাইনার এখনও আইএসএসের হারমনি মডিউলে ডক করা আছে। নাসা এবং বোয়িং এর প্রকৌশলীরা মহাকাশযানের হার্ডওয়্যার তদন্তে ব্যস্ত।

১৫ জুন, যখন প্রকৌশলীরা স্টারলাইনারের থ্রাস্টার চালু করেন, তখন তারা দেখতে পান যে, সমস্ত সমস্যা কিছুটা হলেও সংশোধন করা হয়েছে। এই ত্রুটিগুলির কারণ কী তা এখনও জানা যায়নি।


স্টারলাইনারের 'পরিষেবা মডিউল' এর মধ্যে রয়েছে প্রসারণযোগ্য প্রপালশন সিস্টেম। সমস্যাটি এখন এই সিস্টেমে। ক্যাপসুলটিকে আইএসএস থেকে দূরে ঠেলে এবং পৃথিবীর বায়ুমণ্ডলের দিকে ডুব দেওয়ার জন্য এই সিস্টেমটি প্রয়োজনীয়। স্টারলাইনারের থ্রাস্টারগুলি যখন চালু থাকে তখন অতিরিক্ত গরম হয়। এই থ্রাস্টারগুলিকে চাপ দেওয়ার জন্য হিলিয়াম ব্যবহার করা হয়। এই হিলিয়াম বারবার ফুটো হচ্ছে।


ISS-এর হারমনি মডিউলে সীমিত জ্বালানি রয়েছে। নাসার কমার্শিয়াল ক্রু ম্যানেজার স্টিভ স্টিচের মতে, স্টারলাইনার ৪৫ দিনের জন্য ডক থাকতে পারে। রয়টার্স ফ্লাইট পরিকল্পনা সম্পর্কিত একটি সূত্রকে উদ্ধৃত করে বলেছে যে যদি জরুরি প্রয়োজন হয় তবে ব্যাকআপ সিস্টেমের সাহায্যে স্টারলাইনারটিকে সর্বাধিক ৭২ দিনের জন্য ডক রাখা যেতে পারে। গোপনীয়তার শর্তে, এই সূত্রটি জানিয়েছে যে NASA পরবর্তী ফেরার তারিখ ৬ জুলাই রেখেছে। মানে মাত্র ৮ দিনের একটি মিশন প্রায় এক মাস প্রসারিত হবে!


একবার নাসা মহাকাশচারীদের ফিরে আসার সবুজ সংকেত দিলে, স্টারলাইনারের থ্রাস্টারগুলি আইএসএস থেকে ক্যাপসুলটিকে আনডক করতে ব্যবহার করা হবে। এরপর ছয় ঘণ্টায় ISS থেকে পৃথিবীতে যাত্রা শেষ হবে। নাসা বলেছে যে প্রপালশন সিস্টেমে ত্রুটি থাকা সত্ত্বেও, স্টারলাইনার মহাকাশচারীদের সাথে পৃথিবীতে ফিরে আসতে সক্ষম। 

স্টারলাইনারকে সম্পূর্ণ অকেজো ঘোষণা করা হলে স্পেসএক্সের ক্রু ড্রাগনের মাধ্যমে মহাকাশচারীদের ফিরিয়ে আনা যেতে পারে। মার্চ মাসে, ক্রু ড্রাগন চার নভোচারীকে মহাকাশ স্টেশনে নিয়ে যায়। জরুরী পরিস্থিতিতে, ক্রু ড্রাগনে আরও নভোচারী বসানো যেতে পারে।


প্রায় দুই বছর আগেও, মহাকাশ স্টেশন থেকে মহাকাশচারীদের ফিরিয়ে আনতে নাসাকে অন্যান্য বিকল্পের আশ্রয় নিতে হয়েছিল। যখন রাশিয়ার সয়ুজ ক্যাপসুলের কুল্যান্ট লিক হয়ে যায়। দুই রুশ ও একজন আমেরিকান মহাকাশচারী আটকা পড়েন। তখনও নাসা তার মহাকাশচারীদের ফিরিয়ে আনতে ক্রু ড্রাগন ব্যবহার করার কথা ভেবেছিল। তবে উদ্ধারকারী বাহন হিসেবে একটি খালি সয়ুজ ক্যাপসুল পাঠিয়ে তিন মহাকাশচারীকে বাঁচিয়েছে রাশিয়া।


আইএসএস-এ উপস্থিত মহাকাশচারীরা কেবল ফিরে আসা নিয়ে চিন্তিতই নন, তারা নিয়মিত রক্ষণাবেক্ষণের কাজও করতে পারছেন না। সোমবার, উভয় মহাকাশচারীকে তাদের স্পেস স্যুটে ত্রুটির কারণে স্পেসওয়াক বাতিল করতে হয়েছিল। NASA এর মতে, একজন মহাকাশচারীর স্পেস স্যুটের কুলিং ইউনিটে জল পড়তে শুরু করে। এই স্পেস স্যুটটি নাসার মহাকাশচারী ট্রেসি ডাইসনের ছিল। ডাইসন, তার সঙ্গী মাইক ব্যারাট সহ, আইএসএস-এর বাইরে স্থাপিত যোগাযোগ অ্যান্টেনা মেরামত করতে হয়েছিল। সাম্প্রতিক সময়ে এটি দ্বিতীয় স্পেসওয়াক যা স্যুট নিয়ে সমস্যার কারণে বাতিল করতে হয়েছিল।