যোগ্যশ্রী স্কিম নিয়ে বড় ঘোষনা মমতার, কারা কারা পাবেন সুবিধা?

Mamata banerjee



যোগ্যশ্রী স্কিম নিয়ে বড় ঘোষনা মমতার। আর সেই ঘোষনা নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যোগ্যশ্রী স্কিমে এবার যুক্ত হচ্ছে সংখ্যালঘু, ওবিসি এবং জেনারেল ক্যাটেগরি ছাত্রছাত্রীরাও। এতদিন এই স্কিমে শুধুই SC ও ST গোষ্ঠীভুক্ত ছাত্র ছাত্রীরা যুক্ত ছিল। কিন্তু এবার তা সম্প্রসারণের সিদ্ধান্ত নিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক্স পোস্টে জানান, "জানাতে গর্ব হচ্ছে যে, আমাদের "যোগ্যশ্রী" স্কিম যাতে আমরা রাজ্যের SC/ST ছাত্র-ছাত্রীদের ইঞ্জিনিয়ারিং এবং মেডিকেল কোর্সে ভর্তির জন্য সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণ দিচ্ছি, তা আমাদের SC/ST ছেলে-মেয়েদের জীবনে প্রতিষ্ঠিত হবার পথে খুবই কাজে লাগছে। এই স্কিমে আমরা এবার সংখ্যালঘু, ওবিসি এবং জেনারেল ক্যাটেগরি ছাত্রছাত্রীকেও যুক্ত করব।

এই ২০২৪ সালের পরীক্ষাতেই আমাদের "যোগ্যশ্রী" ছেলেমেয়েরা JEE (অ্যাডভান্সড) পরীক্ষায় ২৩টি র‍্যাঙ্ক (১৩টি IIT র‍্যাঙ্ক সহ), JEE (মেইন) এ ৭৫টি র‍্যাঙ্ক, WBJEE-এ ৪৩২টি র‍্যাঙ্ক এবং NEET-এ ১১০টি র‍্যাঙ্ক পেয়েছে। এইসব কঠিন প্রতিযোগিতামূলক পরীক্ষায় এই ফলাফল আগের বছরের ফলাফলের চেয়েও অনেক ভালো।

"যোগ্যশ্রী" র এই বিপুল সাফল্যে উৎসাহিত হয়ে এটাকে আমরা আরো বড় আকারে করছি। রাজ্যজুড়ে মোট ৫০টি সেন্টার খোলা হয়েছে যেখানে আমার দুহাজার SC/ST ছেলেমেয়ে ট্রেনিং পাবে। এখন ক্লাস ১১ থেকেই প্রশিক্ষণ দেওয়া শুরু হবে। এতে ছেলেমেয়েরা আরো ভালোভাবে প্রস্তুতি নিতে পারবে।

আমাদের পিছিয়ে পড়া শ্রেণীর ছেলে-মেয়েরা আরও অনেক বেশি সংখ্যায় ইঞ্জিনিয়ার-ডাক্তার হবে - এটাই আমি চাই। এবার যুক্ত হবে সংখ্যালঘু, ওবিসি এবং জেনারেল ক্যাটেগরির ছেলেমেয়েরাও। সবার জন্য রইল আমার অভিনন্দন।"