Today News: No permission to sell mother's milk, FSSAI's strict instructions

No permission to sell mother's milk, FSSAI's strict instructions



Sangbad Ekalavya, Desk News:


FSSAI অভিযোগ পেয়েছে যে কিছু প্রতিষ্ঠান খোলা বাজারে মায়ের দুধ বিক্রি করছে। ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (FSSAI) 'মানুষের দুধ (Mother's Milk) এবং এর পণ্যগুলির অনুপযুক্ত ব্যবসা' বিষয়ে একটি পরামর্শ জারি করেছে।


খাদ্য নিয়ন্ত্রক FSSAI মায়ের দুধ (Mother's Milk) বিক্রিকারী খাদ্য ব্যবসা অপারেটরদের সতর্ক করেছে। পাশাপাশি লাইসেন্সিং কর্তৃপক্ষকে মানব দুধ প্রক্রিয়াকরণ ও বিক্রির অনুমোদন না দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। FSSAI অভিযোগ পেয়েছে যে কিছু প্রতিষ্ঠান খোলা বাজারে মায়ের দুধ বিক্রি করছে। ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (FSSAI) 'মানুষের দুধ এবং এর পণ্যগুলির অনুপযুক্ত ব্যবসা' বিষয়ে একটি পরামর্শ জারি করেছে।


FSSAI সম্প্রতি তার পরামর্শে বলেছে যে 'মানুষের দুধ এবং এর পণ্যগুলির বাণিজ্যিকীকরণের বিষয়ে বিভিন্ন নিবন্ধিত সমিতি থেকে অফিসে আবেদন গৃহীত হচ্ছে। এই বিষয়ে, এটি লক্ষ করা যেতে পারে যে FSSAI এফএসএস আইন 2006 এর অধীনে মানব দুধের প্রক্রিয়াকরণ এবং বিক্রয় অনুমোদন করেনি এবং এর জন্য নিয়ম ও বিধি তৈরি করা হয়েছে। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির খাদ্য নিরাপত্তা কমিশনারদের কাছে জারি করা একটি পরামর্শে, FSSAI এও পরামর্শ দিয়েছে যে মানুষের দুধ (Mother's Milk) এবং এর পণ্যগুলির বাণিজ্যিকীকরণ সম্পর্কিত এই ধরনের সমস্ত কার্যকলাপ অবিলম্বে বন্ধ করা উচিত।


FSSAI বলেছে, 'এই নির্দেশের কোনো লঙ্ঘনের ক্ষেত্রে, এফএসএস আইন, 2006 এবং এর অধীনে প্রণীত বিধি/বিধান অনুযায়ী FBOs (খাদ্য ব্যবসা অপারেটরদের) বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যেতে পারে।'


এছাড়াও, FSSAI রাজ্য এবং কেন্দ্রীয় লাইসেন্সিং কর্তৃপক্ষকে নিশ্চিত করতে বলেছে যে 'স্তনের দুধ/মানুষের দুধ' (Mother's Milk) প্রক্রিয়াকরণ বা বিক্রির সাথে জড়িত এই ধরনের FBO গুলিকে কোনও লাইসেন্স দেওয়া হবে না বা তাদের নিবন্ধন করা হবে না।