Health Insurance Premium: স্বাস্থ্যবীমা রয়েছে? আপনার পলিসির প্রিমিয়াম একধাক্কায় বৃদ্ধিপাবে অনেকটা 


Health Insurance Premium



Health Insurance Premium: আপনার যদি স্বাস্থ্য বীমা থাকে এবং এর রিনিউয়াল কাছাকাছি, তাহলে অবশ্যই এই খবরটি পড়ুন। হ্যাঁ, বীমা নিয়ন্ত্রক IRDAI সম্প্রতি নিয়মে কিছু পরিবর্তন করেছে। এর পর বীমা খাতে কিছু পরিবর্তন আসতে পারে। এর প্রভাব ভবিষ্যতে বীমা প্রিমিয়ামে যাবে। নতুন নিয়ম অনুযায়ী, এখন বীমা দাবির জন্য আপনাকে সর্বোচ্চ তিন বছর অপেক্ষা করতে হবে। আগে এই সময়সীমা ছিল চার বছর। IRDAI দ্বারা করা পরিবর্তনের পর, বীমা কোম্পানিগুলি বিভিন্ন পলিসির প্রিমিয়ামে পরিবর্তনের কথা ভাবছে।

HDFC ERGO ইতিমধ্যেই প্রিমিয়ামের পরিবর্তন সম্পর্কে গ্রাহকদের জানিয়ে দিয়েছে। HDFC ERGO বলে যে কোম্পানিকে গড়ে 7.5% থেকে 12.5% ​​প্রিমিয়াম বাড়াতে হবে। বীমা কোম্পানিগুলোও ই-মেইলের মাধ্যমে গ্রাহকদের এ বিষয়ে তথ্য দিচ্ছে। বীমা সংস্থাগুলির দেওয়া তথ্যে বলা হয়েছিল যে আপনাকে একটি ভাল পরিকল্পনা দেওয়ার জন্য, প্রিমিয়ামের হার (বীমার দাম) কিছুটা বাড়াতে হবে।

বীমা প্রকল্পের কার্যকারিতা পর্যালোচনা করার পাশাপাশি, সংস্থাগুলি চিকিত্সার ব্যয় বৃদ্ধির বিষয়টিও বিবেচনায় নিয়েছে। আপনার বয়স এবং শহরের উপর নির্ভর করে, প্রিমিয়াম বৃদ্ধি কিছুটা কম বা বেশি হতে পারে। HDFC এরগো বলে যে প্রিমিয়াম বৃদ্ধি কিছুটা বিরক্তিকর হতে পারে তবে এটি শুধুমাত্র প্রয়োজন হলেই করা হয়। IRDAI-কে জানিয়ে এটি করা হয়। হারের এই পরিবর্তন পুনর্নবীকরণ প্রিমিয়ামকে প্রভাবিত করতে পারে। নবায়নের তারিখ ঘনিয়ে আসার সাথে সাথে পলিসিধারকদের এ সম্পর্কে অবহিত করা হবে৷

ACKO জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানির ভাইস চেয়ারম্যান রুপিন্দরজিৎ সিং বলেছেন যে কিছু বীমা কোম্পানি 10% থেকে 15% প্রিমিয়াম বাড়াতে পারে। IRDAI দ্বারা করা সাম্প্রতিক পরিবর্তনগুলির মধ্যে, একটি নিয়মও রয়েছে যে এখন স্বাস্থ্য বীমা পলিসি কেনার জন্য কোনও বয়সসীমা নেই৷ আগে এই সীমা ছিল ৬৫ বছর। তিনি বলেন, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে রোগের ঝুঁকি বাড়ে, তাই বয়স অনুযায়ী প্রিমিয়ামের পরিমাণও বাড়ানো যেতে পারে।

তিনি বলেছিলেন যে বয়স সম্পর্কিত স্ল্যাব যদি প্রতি পাঁচ বছর পরপর পরিবর্তন হয় তবে প্রিমিয়াম গড়ে 10% থেকে 20% বৃদ্ধি পেতে পারে। এটি ঘটে কারণ বীমা সংস্থাগুলিকে তাদের ব্যয়ের যত্ন নিতে হয়। এছাড়াও, ভারতে চিকিৎসা মূল্যস্ফীতি প্রায় 15%, যা প্রিমিয়াম বৃদ্ধির আরেকটি কারণ। একটি অনলাইন বীমা ব্রোকারের তথ্য অনুসারে, গত কয়েক বছরে দেশে স্বাস্থ্য বীমা গ্রহণকারীদের দ্বারা প্রদত্ত গড় পরিমাণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

একটি রিপোর্ট অনুসারে, 2019 থেকে 2024 পর্যন্ত ছয় বছরে, গড় পরিমাণ 48% বেড়ে 26,533 টাকা হয়েছে। এই বৃদ্ধির পেছনে দুটি কারণ দেওয়া হচ্ছে। প্রথমত, চিকিৎসার ব্যয় দ্রুত বৃদ্ধি (চিকিৎসা মূল্যস্ফীতি) এবং দ্বিতীয়ত, কোভিড-১৯ মহামারীর পরে স্বাস্থ্য বীমা সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি।